উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দূষণ কমায় তিস্তায় দেখা মিলছে মাছের

April 26, 2020 | 2 min read

লকডাউনে স্বমহিমায় ফিরেছে তিস্তা। বিশেষজ্ঞদের মতে, গত কয়েকদিনে তিস্তার দূষণ অনেকটাই কমে গেছে। গত কয়েক দশকে বহু চেষ্টা করেও যা সম্ভব হয়নি, লকডাউনে তাই হয়েছে। আগের তুলনায় তিস্তার জল অনেক বেশী স্বচ্ছ হয়েছে। সেই সঙ্গে প্রচুর মাছের দেখা মিলছে। ময়নাগুড়ি বার্নিশ এলাকাতে তিস্তা নদীর চরে কচ্ছপের দেখা মিলেছে।

গত কয়েক বছর ধরে তিস্তা নদীর দূষণ নিয়ে সরব ছিলেন পরিবেশপ্রেমী ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলি। শেষ কয়েক বছরে তিস্তা নদীর ওপর গবেষণা করে বিশেষজ্ঞারা জানিয়েছিলেন, নাব্যতা কমে যাওয়ার পাশাপাশি ক্রমশ দূষিত হচ্ছে তিস্তা নদী। মাছ ও অন্যানা প্রাণীর জন্য ক্ষতিকর অ্যামোনিয়ার পরিমান নির্দিষ্ট মাত্রার চেয়ে অনেক বেশী রয়েছে। 

এছাড়াও তিস্তার জলে ক্রোমিয়াম, আয়রন ও জিঙ্কের মতো ভারী ধাতুর মান মাত্রার চেয়ে বেশী পাওয়া গিয়েছিল। ফলে মাছের উৎস মারাত্বকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। বোরোলি, দারাঙ্গি, টাংরা ইত্যাদি মাছ দিনের পর দিন কমতে শুরু করেছিল। কিন্তু গত কয়েক দিনের লকডাউনের জেরে তিস্তার প্রচুর পরিমাণে মাছের দেখা মিলছে। ঝাঁকে ঝাঁকে বোরোলি, পোনা, পুঁটি, ট্যাংরা, কই মাছ নদীর মধ্যে ঘুরছে। 

দূষণ কমায় তিস্তায় দেখা মিলছে মাছের

ভূগোলের অধ্যাপক তথা নদী বিশেষজ্ঞ ডঃ মধুসূদন কর্মকার বলেন, তিস্তা নদীর ওপর তৈরী হওয়া বিভিন্ন হাইড্রোলিক প্রোজেক্ট, শিল্প কারখানার রাসায়নিক মিশ্রিত আবর্জনা, গৃহস্থালির আবর্জনা, কৃষিকাজের সার, কীটনাশক, বিভিন্ন দাহ্য পদার্থ নদীতে ফেলা এবং বায়ুদূষণের ফলে গত কয়েক বছর তিস্তা নদী দূষিত হয়েছে।  

লকডাউনের ফলে সেই দূষণ অনেকটা কমে গিয়ে তিস্তা তার ভারসাম্য ফিরে পেয়েছে। সমাজ ও নদী বাঁচাও কমিটির আহ্বায়ক সঞ্জীব চট্টোপাধ্যায় বলেন, তিস্তার দূষণ নিয়ে এর আগে অনেক আন্দোলন করা হলেও লাভ হয়নি। তবে লকডাউনের জন্য পুরোটা না হলেও তিস্তার দূষণ অনেকটা কমেছে। 

ময়নাগুড়ি রোড পরিবেপ্রেমী সংগঠনের সম্পাদক নন্দু রায় বলেন, লকডাউনে দূষণ কমে যাওয়ার জন্য তিস্তায় আবার প্রচুর মাছের দেখা মিলেছে। দেখা মিলেছে কচ্ছপের। পরিবেশপ্রেমী স্পোরের সম্পাদক শ্যামাপ্রসাদ পান্ডে বলেন, লকডাউনের আগে তিস্তার জলের থেকে এখনকার তিস্তার জল অনেক বেশী স্বচ্ছ। দূষণ কমে যাওয়ার কারণেই এমনটা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Fishes, #Lockdown, #teesta rivers

আরো দেখুন