কলকাতা বিভাগে ফিরে যান

‘ভার্চুয়াল ভিজিটিং আওয়ার’ চালু হল রাজ্যে

April 27, 2020 | < 1 min read

সংক্রামক রোগ করোনা। তাই কোভিড-১৯ আক্রান্তদের তো বটেই, এই রোগ সন্দেহে ভর্তি রোগীদেরও দেখতে আসার অনুমতি দেওয়া হয় না পরিজনকে। ফলে ওয়ার্ডের ভিতরে মুষড়ে পড়েন রোগীরা। মন খারাপ হয় বাড়ির লোকেরও। সেই পরিস্থিতি শোধরাতেই এ বার ভার্চুয়াল ভিজিটিং আওয়ার চালু করলেন আমরি হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁদের দাবি, এমন ব্যবস্থা দেশে এই প্রথম।

রবিবার বিকেল থেকেই সল্টলেকের এই বেসরকারি হাসপাতালের নার্সরা রোগীদের সঙ্গে বাড়ির লোকের ‘দেখা-সাক্ষাৎ’ করিয়ে দেন ভিডিয়ো কলের মাধ্যমে। ফলে সাড়ে চারটে থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত হঠাৎই নানা আবেগঘন মুহূর্ত তৈরি হল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড, এমনকী ক্রিটিকাল কেয়ার ইউনিটের ভিতরেও। কেউ গম্ভীর হয়ে সেরে ফেললেন কাজের কথাটুকু তো কেউ শিশুর মতো হেসে উঠলেন। কেউ বা কেঁদেই ফেললেন এত দিন পরে প্রিয়জনকে দেখতে পেয়ে।

‘ভার্চুয়াল ভিজিটিং আওয়ার’ চালু হল রাজ্যে

রোগীপ্রতি বরাদ্দ ছিল মাত্র তিন-চার মিনিট। কিন্তু এইটুকু সময়ের মধ্যেই গত কয়েক দিনের অনেক জমে থাকা কথাবার্তা উঠে আসে প্রায় সকলের মুখেই। কাছের মানুষকে দেখতে পেয়ে, কথা বলতে পেরে যেমন খুশি হন বাড়ির লোক, তেমনই চিকিৎসাধীন রোগীও প্রাণ খুলে স্বজনের সঙ্গে আলাপে ব্যস্ত হয়ে পড়েন কিছুক্ষণের জন্য। অনেকের কথায় উঠে আসে চিকিৎসা নিয়ে কিছু অনুযোগও।

বেসরকারি ওই হাসপাতাল গোষ্ঠীর সিইও রূপক বরুয়া বলেন, ‘অনেক দিন ধরেই আমরা চেষ্টা করছিলাম এমন কিছু করার যাতে করোনা রোগীরা মানসিক ভাবে সবল হয়ে ওঠেন, মন ভালো করে চাঙা হয়ে ওঠেন শারীরিক ভাবেও। প্রিয়জনকে দেখতে না-পারার কষ্ট তো অস্বীকার করা যায় না। সব দিক ভেবেই আমরা ভিডিয়ো কলের মাধ্যমে এই ভার্চুয়াল ভিজিটিং আওয়ার চালু করলাম। চিকিৎসকরা বলেন, মন ভালো থাকলে রোগ নিরাময়েও যথেষ্ট গতি আসে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #virtual visiting hours, #Saltlake

আরো দেখুন