বিনোদন বিভাগে ফিরে যান

এই বাংলা সিনেমাগুলির হিন্দি রিমেক দেখেছেন?

May 4, 2020 | < 1 min read

বাংলা সিনেমার অনেক দুর্নাম আছে। সেগুলো নাকি হিন্দি বা সাউথের সিনেমার কপি। কিন্তু জানেন কি অনেক বাংলা সিনেমাও কপি করেছে বম্বে। 

দেখা যাক এমন কিছু বাংলা সিনেমার তালিকা যেগুলির হিন্দি রিমেক হয়েছে। 

নিশিপদ্ম

উত্তম কুমার ও সাবিত্রী চট্টোপাধ্যায়ের কালজয়ী ছবি ‘নিশিপদ্ম’ হিন্দিতে অমর প্রেম নামে তৈরি করা হয়। অভিনয় করেন রাজেশ খান্না, শর্মিলা ঠাকুর। পরিচালনা করেন শক্তি সামন্ত।

আপনজন

তপন সিনহা পরিচালিত ‘আপনজন’ সিনেমাটির হিন্দিতে রিমেক হয় ‘মেরে আপনে’ নামে। অভিনয় করেন বিনোদ খান্না, শত্রুঘ্ন সিনহা। বাংলা সিনেমাটিতে অভিনয় করেন ছায়া দেবী, সমিত ভঞ্জ, ভানু বন্দোপাধ্যায়।

দ্বীপ জ্বেলে যাই

অসিত সেনের দ্বীপ জ্বেলে যাই হিন্দিতে তৈরী হয় খামোশি নামে। বাংলা সিনেমাটিতে অভিনয় করেন সুচিত্রা সেন, পাহাড়ী সান্যাল, বসন্ত চৌধুরি, তুলসি চক্রব্তী। হিন্দি সিনেমাটিতে অভিনয় করেন রাজেশ খান্না, ওয়াহিদা রহমান, ধর্মেন্দ্র।

বালিকা বধু

তরুন মজুমদারের নির্দেশনায় মৌসুমি, পার্থ মুখোপাধ্যায়ের ছবি বালিকা বধু হিন্দিতে পুনরায় তৈরী করা হয়। নাম একই থাকে। অভিনয় করেন শচীন এবং রজনী শর্মা।

ছদ্মবেশী 

উত্তম-মাধবির রোম্যান্টিক কমেডি ছদ্মবেশি হিন্দিতে আবার তৈরী করা হয়। নাম দেওয়া হয় চুপকে চুপকে। অভিনয় করেন ধর্মেন্দ্র, শর্মিলা, অমিতাভ, জয়া।

গল্প হলেও সত্যি

তপন সিনহার নির্দেশনায় রবি ঘোষের বিখ্যাত সিনেমা ‘গল্প হলেও সত্যি;র জনপ্রিয়তার জন্যে আবার হিন্দিতে তৈরি করা হয় ‘বাবর্চি’ নামে। নাম ভূমিকায় অভিনয় করেন রাজেশ খান্না।

রাজকাহিনী

সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘রাজকাহিনী’ ছবিটি দেখে মুগ্ধ হয়েছিলেন মহেশ ভট্ট। তাই, তিনি সৃজিতকে বলেন এর একটি হিন্দি রিমেক করতে। তৈরি হয় বেগম জান। নাম ভূমিকায় অভিনয় করেন বিদ্যা বালান। সাথে, নাসিরুদ্দীন শাহ, গৌহর খান, চাঙ্কি পান্ডে, রাজেশ শর্মা প্রমুখ।

ভূতের ভবিষ্যৎ

অনিক দত্তের হরর কমেডি ভূতের ভবিষ্যৎ পরবর্তীতে গ্যাং অব ঘোস্ট নামে রিমেক করা হয়। পরমব্রতের চরিত্রটিতে তিনি নিজেই অভিনয় করেন। সব্যসাচী চক্রবর্তী-র পরিবর্তে ছিলেন শর্মণ যোশী।

TwitterFacebookWhatsAppEmailShare

#New hindi Movie, #Bengali films

আরো দেখুন