জীবনশৈলী বিভাগে ফিরে যান

ভাগ্যবানের বোন থাকে

May 4, 2020 | < 1 min read

যৌথ পরিবার আমাদের শহুরে সমাজ থেকে বহুদিন আগেই বিদায় নিয়েছে। ‘ছোট পরিবার সুখী পরিবারে’র চেনা গতে এখন আশির দশকের পরিবার কল্যাণ মন্ত্রকের স্লোগান ‘হাম দো… হামারো দো’ও ঠাঁই পাচ্ছে না। তার বদলে ঘরে ঘরে চোখ রাখলে দেখা যায় ‘হাম দো-হামারা এক’-এর ছবি। বদলে যাওয়া অর্থনৈতিক ব্যবস্থায় এক সন্তান নীতি লাভজনক হলেও তা কি আপনার সন্তানের জন্য সত্যিই মঙ্গলজনক? বিজ্ঞান বলছে উল্টো কথা।

ভাই বা বোনের সঙ্গে বেড়ে ওঠা একটি শিশুর জীবনে অত্যন্ত আনন্দদায়ক বলে জানাচ্ছে গবেষণা। তার মধ্যেও বিশেষ ভাবে বিজ্ঞানীরা বলছেন বোন থাকার কথা। ছেলে হোক বা মেয়ে, তার যদি একটি বোন থাকে তো সেই জীবনের আনন্দই আলাদা বলে গবেষণায় প্রকাশ। তাই এখনও কন্যা সন্তান জন্ম নিলে যাদের দুঃখের শেষ থাকে না, তারা দেখে নিন যে আপনার মেয়ে আপনাকে কত ভাবে সাহায্য করতে পারে।

ছোটবেলা থেকে বড় হয়ে উঠেও বোন সবচেয়ে কাছের বন্ধু হতে পারে। নিজের বোন থাকলে সেই শিশুর মধ্যে মায়া-মমতা ও ভালোবাসার মতো গুণ সবচেয়ে বেশী প্রকাশ পায়। ম্যাচিওরিটিও তাড়াতাড়ি আসের বোনের প্রভাবে। এমনটাই বলছেন বিজ্ঞানীরা। ৩৯৫টি পরিবারের ওপর সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন ব্রিংহাম ইয়ং ইউনিভার্সিটির গবেষকরা। এমনকি ভাই-বোনের মধ্যে ঝগড়াও মানসিক বিকাশের জন্য অত্যন্ত উপযোগী বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sister, #Brother, #Lucky man

আরো দেখুন