দেশ বিভাগে ফিরে যান

১৬-২২ মে ৩১ দেশ থেকে ফিরবেন ভারতীয়রা

May 15, 2020 | < 1 min read

তৃতীয় দফার লকডাউন শেষের আগেই সংক্রামিতের সংখ্যায় চীনকে ছাপিয়ে যাবে ভারত। স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে মঙ্গলবার সকালে দেশে করোনা আক্রান্ত সংখ্যা ৭০ হাজার ছাড়িয়েছে। এই পরিস্থিতিতে দ্বিতীয় দফায় বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর উদ্যোগ নিতে শুরু করেছে কেন্দ্র। 

অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক জানিয়েছে, বন্দে ভারত মিশনের অধীনে গত পাঁচদিনে ৩১টি বিমানে ৬ হাজার ৩৭ জনকে ফিরিয়ে আনা হয়েছে। বাকি দু’দিনে আরও ৩৩টি বিমানে প্রায় ৯ হাজার মানুষকে নিয়ে আসার কথা রয়েছে। এবার দ্বিতীয় দফায় আগামী ১৬ থেকে ২২ মে ৩১টি দেশে আটকে পড়া ভারতীয়দের ফেরানো হবে। 

১৬-২২ মে ৩১ দেশ থেকে ফিরবেন ভারতীয়রা

সূত্রের খবর, এই দফায় মোট ১৪৯টি বিমান চালানো হবে। যার মধ্যে ১৩টি আমেরিকা, ৯টি ব্রিটেন, ১০টি কানাডা, ১১টি সংযুক্ত আরব আমিরশাহি এবং ৯টি সৌদি আরবে পাঠানো হবে। এছাড়া, রাশিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ইতালি, জার্মানি, আয়ারল্যান্ড সহ আরব ও দক্ষিণ-পূর্ব এশিয়ার একাধিক দেশে যাবে এয়ার ইন্ডিয়ার বিমান। মে মাসের মধ্যেই প্রায় ২ লক্ষ ভারতীয়কে দেশে ফেরানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা মানুষ ট্রেনে বা বাসে নিজেদের রাজ্যে ফিরছেন। সংক্রামিত হচ্ছেন তাঁরাও। কেরলে এদিনও পাঁচজন নতুন করে সংক্রামিত হয়েছেন। এর মধ্যে চারজনই বিদেশ থেকে ফিরেছেন। একজন এসেছেন চেন্নাই থেকে। 

উত্তরপ্রদেশের হরদইতে গুজরাত থেকে ফেরা দুই পরিযায়ী শ্রমিক আক্রান্ত হয়েছেন। রাজস্থানে পরিযায়ী শ্রমিকরা ফেরার পর গ্রামীণ এলাকায় সংক্রমণ রোখাকে বা চ্যালেঞ্জ হিসেবে দেখছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলটও। 

TwitterFacebookWhatsAppEmailShare

#indian, #lock down

আরো দেখুন