দেশ বিভাগে ফিরে যান

মোদীর বিরুদ্ধে ঘৃণা ভাষণের অভিযোগে নাড্ডাকে নোটিশ! কমিশনের ভূমিকায় প্রশ্ন

April 26, 2024 | < 1 min read

মোদীর বিরুদ্ধে ঘৃণা ভাষণের অভিযোগে নাড্ডাকে নোটিশ! কমিশনের ভূমিকায় প্রশ্ন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভোট বৈতরণী পেরোতে মেরুকরণের রাজনীতিকেই হাতিয়ার করেছেন মোদী। রাজস্থানে নির্বাচনী ভাষণে সরাসরি মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করেছিলেন মোদী। নির্বাচন কমিশনে এই মর্মে অভিযোগ করেছিল কংগ্রেস।

কয়েকদিন চুপ থাকার পর, অবশেষে পদক্ষেপ করল কমিশন (Election Commission of India)। নোটিশও পাঠানো হল, তবে অভিযুক্তকে নয়, অর্থাৎ মোদীকে নয়! বিজেপির সভাপতি জে পি নাড্ডাকে (JP Nadda) নোটিশ পাঠানো হল।

নোটিশে বলা হল, “আপনার দলের তারকা প্রচারককে সংযত করুন।” মোদীর নামে নোটিশ পাঠানোর কেন সাহস হল না কমিশনের? উঠছে প্রশ্ন। বিজেপির দিলীপ ঘোষ, কংগ্রেসের রণদীপ সিং সুরজেওয়ালা, সুপ্রিয়া শ্রীনেত, সরাসরি কমিশনের নোটিশ পেয়েছিলেন। এক্ষেত্রে কেন পৃথক ফল হল?

অন্যদিকে, কমিশন নিজেকে নিরপেক্ষ দেখাতে, কংগ্রেসের ক্ষেত্রেও একই পদক্ষেপ করল। কংগ্রেসের তারকা প্রচারক রাহুল গান্ধীর নামে অভিযোগ করেছিল বিজেপি। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গেকে নোটিশ দেওয়া হল। দু’টি নোটিশেই কোথাও মোদী বা রাহুল গান্ধীর নাম উল্লেখ করা হয়নি। সোমবার বেলা ১১টার মধ্যে বিজেপি ও কংগ্রেস সভাপতিকে জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২১ এপ্রিল রাজস্থানে জনসভায় সংখ্যালঘুদের নিয়ে বিদ্বেষ ভাষণ দিয়েছেন মোদী (Modis Hate Speech), এই মর্মে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেছিল কংগ্রেস, সিপিআই এবং সিপিআইএমএল। তার পরিপ্রেক্ষিতে কমিশন বাধ্য হয়েই, নোটিশ ইস্যু করতে হয়েছে কমিশনকে, এমনই মত রাজনৈতিক মহলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#JP Nadda, #Election Commission of India, #Modi Hate Speech

আরো দেখুন