দেশ বিভাগে ফিরে যান

ছত্তিসগড় থেকে শতাধিক শ্রমিককে ঘরে ফেরাল প্রদেশ কংগ্রেস

May 18, 2020 | 2 min read

রাজ্য সরকার ধাপে ধাপে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ট্রেনে পরিযায়ী শ্রমিকদের পশ্চিমবঙ্গে ফিরিয়ে আনছে। এই প্রক্রিয়ার মধ্যেই প্রদেশ কংগ্রেস নিজস্ব উদ্যোগে ছত্তীসগড় থেকে তিনটি বাসে বাংলার শতাধিক শ্রমিককে ফেরাল। রবিবার বিকেলে এই তিনটি বাস কলকাতায় প্রদেশ কংগ্রেস দপ্তর বিধান ভবনে পৌঁছয়। এর পর তিনটি বাস মালদা, মুর্শিদাবাদ ও দক্ষিণ দিনাজপুরে যাবে। মোট ১৩৩ জন শ্রমিক ফিরেছেন। এঁদের ফেরানোর সব খরচই প্রদেশ কংগ্রেস বহন করছে। খাবারের ব্যবস্থাও করেছে তারা।

শ্রমিকদের ঘরে ফেরাতে কংগ্রেস খরচ বহন করবে বলে সোনিয়া গান্ধীর ঘোষণার পরই প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র বিভিন্ন রাজ্যে অভিবাসী বাংলার শ্রমিকদের সঙ্গে যোগাযোগ গড়ে তোলেন। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত, ছত্তীসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন তিনি। পশ্চিমবঙ্গ সরকারকেও একাধিক চিঠি দিয়ে সহায়তার কথা জানান। ভিন রাজ্যে আটকে থাকা শ্রমিকদের তথ্যও জানতে চান।

ছত্তীসগড়ের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে বাসে রায়পুর থেকে শ্রমিকদের ফেরাতে উদ্যোগী হন সোমেন। ছত্তীসগড় প্রশাসন এই ১৩৩ জনকে বাসে তুলে দেওয়ার আগে মেডিক্যাল টেস্ট করে। বাসগুলি জেলায় পৌঁছনোর পর ফের এই শ্রমিকদের জেলা প্রশাসনের উদ্যোগে মেডিক্যাল পরীক্ষা হবে।

সোমেনের কথায়, ‘বহু শ্রমিক এখনও ভিন রাজ্যে আটকে। ট্রেন এখনও অপ্রতুল। রাজ্য সরকারকে এই বিষয়ে চিঠি দিলেও উত্তর আসেনি। সে কারণেই প্রদেশ কংগ্রেস পরিযায়ী শ্রমিকদের ফেরাতে উদ্যোগী হয়েছে। এই বিষয়ে আমরা রাজনীতি চাই না, সবার সহযোগিতা চাই।’

শ্রমিকদের ফিরিয়ে আনার বিষয়ে বাম, বিজেপি সরব হলেও কংগ্রেসই প্রথম এই ভাবে শ্রমিকদের রাজ্যে ফেরাল। তামিলনাড়ু থেকেও একই ভাবে বাসে বাংলার শ্রমিকদের ফিরিয়ে আনার পরিকল্পনা করেছে প্রদেশ কংগ্রেস। নাম নথিভুক্তকরণ চলছে। অসম থেকেও এর আগে শ্রমিকদের ফিরিয়েছে কংগ্রেস। কলকাতা থেকে জেলায় জেলায় এই ১৩৩ জন শ্রমিককে নিয়ে যাওয়ার কাজে সমন্বয় করছেন কংগ্রেসের যুবনেতা রোহন মিত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #migrant workers, #chhattisgarh

আরো দেখুন