বিবিধ বিভাগে ফিরে যান

বিশ্বের ১৫টি উষ্ণতম শহরের মধ্যে ১০টিই ভারতের

May 28, 2020 | < 1 min read

বিশ্বের গরম শহরের তালিকা ভাগাভাগি করে নিল ভারত ও পাকিস্তান। আবহাওয়া নজরদারি ওয়েবসাইট ‘এল ডোরাডো’ গত চব্বিশ ঘণ্টার তাপমাত্রার হিসেব কষে বিশ্বের উষ্ণতম ১৫টি শহরের যে তালিকা প্রকাশ করেছে তার মধ্যে ১০টিই ভারতের। বাকি পাঁচটি পাকিস্তানের বিভিন্ন শহর।

বিশ্বের উষ্ণতম অঞ্চল পাকিস্তানের জেকোবাবাদের সঙ্গে রীতিমতো পাল্লা দিয়ে তালিকার শীর্ষে রয়েছে রাজস্থানের চুরু। ‘থর মরুভূমির প্রবেশদ্বার’ নামে পরিচিত এই শহরে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫০ ডিগ্রি সেলসিয়াস। গত সপ্তাহ থেকেই চুরুতে ব্যাপক তাপপ্রবাহ শুরু হয়েছে। ২২ মে এখানকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস। এরপর থেকে পারদ ক্রমশ চড়তে থাকে।

‘এল ডোরাডো’র তালিকায় চুরু ছাড়াও রাজস্থানের বিকানির, গঙ্গানগর এবং পিলানিও জায়গা করে নিয়েছে। এই তিনটি শহরেও গত কয়েক দিনে পারদ ৪৮ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করছে বলে ওয়েবসাইট সূত্রে খবর। রাজস্থানের মতোই উত্তরপ্রদেশ, হরিয়ানা ও মহারাষ্ট্রের তাপমাত্রা গত কয়েকদিনে চড়চড়িয়ে বেড়েছে।

তালিকায় উপরের দিকে থাকা উত্তরপ্রদেশের বান্দা ও হরিয়ানার হিসারে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রি সেলসিয়াস। মহারাষ্ট্রের অকোলা ও নাগপুরে পারদ ৪৭ ডিগ্রি ছুঁইছুঁই ছিল। অন্যদিকে এই তালিকায় ঠাঁই পাওয়া রাজধানী দিল্লিতে করোনা আতঙ্কের মধ্যেই প্রবল তাপপ্রবাহ যন্ত্রণা বাড়িয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #pakistan, #Global Warming, #Hottest Cities

আরো দেখুন