উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

উত্তরের জেলায় জেলায় ঝড়বৃষ্টি, ক্ষতিগ্রস্ত চাষাবাদ

May 28, 2020 | < 1 min read

সরকারিভাবে বর্ষার মরশুম শুরুর চারদিন আগেও উত্তরবঙ্গে বহু নদীর পাড় বাঁধানো, বাঁধ তৈরি ও মেরামতির কাজ শেষ হয়নি। এমনকী, বহু এলাকায় নতুন বাঁধ তৈরি ও সংস্কারের কাজ থমকে রয়েছে। লকডাউনের জেরে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে সেচ দপ্তর। আগামী দু’সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট প্রকল্পের কাজ শেষ করা হবে বলে সেচ দপ্তরের ইঞ্জিনিয়াররা আশা প্রকাশ করেছেন।

সেচ দপ্তর সূত্রে জানা গিয়েছে, নদীর বাঁধ তৈরি, মেরামতি ও পাড় বাঁধানো মিলিয়ে প্রায় ৫০ কোটি টাকার কাজ চলছে। এই টাকায় মোট ৩৪টি জায়গায় কাজ করা হচ্ছে। ২০১৯-২০ অর্থবর্ষের কোর স্টেট প্ল্যানের ৩৯ কোটি ২০ লক্ষ টাকা ব্যয়ে ৩২টি বাঁধ তৈরির কাজ করা হচ্ছে।

আরআইডিএফ-২৫ ফান্ডের মাধ্যমে ৫ কোটি ২৫ লক্ষ টাকা খরচ করে আরও দু’টি জায়গায় নদীর বাঁধ দেওয়া হচ্ছে। এ সমস্ত কাজ ছাড়াও জেলার ৩৫টি জায়গায় আরও ৪ কোটি ৮৫ লক্ষ টাকা ব্যয়ে নদী বাঁধ সংস্কারের কাজ চলছে। আরও কিছু জায়গায় আগামী দিনে বাঁধ সংস্কার করা হবে বলে দপ্তর সূত্রে জানা গিয়েছে।

অন্যদিকে, মঙ্গলবার রাতে ঝড়ের তাণ্ডবে শিলিগুড়ির খড়িবাড়িতে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মৃতের নাম অখিল রায়(৬৫)। শুধু তাই নয়, গত টানা চারদিন ধরে ঝড়বৃষ্টি চলায় কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে চাষাবাদের ব্যাপক ক্ষতি হয়েছে। দিনহাটায় জলের তলায় চলে গিয়েছে হাজার বিঘা জমির বোরো ধান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Norwester, #North Bengal, #Kalboishakhi

আরো দেখুন