দেশ বিভাগে ফিরে যান

মোদী ২.০-র প্রথম বর্ষপূর্তিতে দেশবাসীকে চিঠি লিখলেন নমো

May 30, 2020 | < 1 min read

দেখতে দেখতে এক বছর পূর্ণ হল মোদী ২.০ সরকারের। একাধিক ঐতিহাসিক ঘটনার সাক্ষী থেকেছে এই এক বছর। কাশ্মীর সিদ্ধান্ত থেকে শুরু করে। এনআরসি, নাগরিকত্ব সংশোধনী বিল, এনপিআর, আর সর্বশেষে করোনা ভাইরাসের সংক্রমণ। একের পর এক ঐতিহাসিক কর্মকাণ্ডের সাক্ষী থাকল দ্বিতীয় দফার প্রথম বছর।

দ্বিতীয় দফার শাসনের প্রথম বর্ষপূর্তিতে দেশবাসীকে খোলা চিঠি লিখেছেন নমো। সেই চিঠির ছত্রে ছত্রে করোনা পরিস্থিতিতে দেশবাসীর দুর্দশার কথা ফুটে উঠেছে। এর ফলে বিরোধীদের লাগাতার আক্রমণের পথ অনেকটাই খর্ব করলেন বলে মনে করছে রাজনৈতিক মহল।

করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে পরিযায়ী শ্রমিকরা যে চরম যন্ত্রণার মধ্য দিয়ে যাচ্ছেন সেকথা স্বীকার করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি চিঠিতে লেখেছেন এই দুর্দশার মধ্যে কারোর কোনও কষ্ট হয়নি এমন দাবি করা যায় না। ভীষণ রকম কষ্টের মধ্য দিয়ে যাচ্ছেন দেশের পরিযায়ী শ্রমিকরা, ক্ষুদ্র শিল্পের সঙ্গে যুক্ত মানুষরা। কিন্তু এই কষ্ট যাতে দুঃসহ হয়ে না ওঠে তার চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার।

একদিকে যখন পরিযায়ী দুর্দশার কথা স্বীকার করে নিয়েছেন প্রধানমন্ত্রী অন্যদিকে তেমন দেশবাসীকে আত্মনির্ভর হয়ে ওঠার কথা বলেছেন তিনি। সরকার দিনরাত কাজ করে সমস্যা মোকাবিলার চেষ্টা করছে বলে চিঠিতে লিখেছেন তিনি। দেশবাসীকে শক্ত হয়ে সংকট মোকাবিলায় কঠিন লড়াইয়ে নামার আহ্বান জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি তুলে ধরে মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণে শান দিয়ে চলেছে বিরোধীরা। কংগ্রেস সোনিয়া গান্ধী অভিযোগ করেছিলেন গোটা দেশ পরিযায়ীদের যন্ত্রণা দেখতে পায় বিজেপি দেখতে পায় না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #Narendra Modi, #Migrant Labourers, #Modi 2.0, #Open Letter

আরো দেখুন