জীবনশৈলী বিভাগে ফিরে যান

মাইক্রোওয়েভ ওভেন কিনবেন, নাকি ওটিজি?

June 1, 2020 | < 1 min read

ওটিজি আর মাইক্রোওভেন ছাড়া এখন বেশীরভাগ বাড়িতেই রান্নাঘর অচল। পছন্দের খাবার চটজলদি বানাতে এই সব যন্ত্রের জুড়ি মেলা ভার। কিন্তু আদপে এই দুটি যন্ত্রের কি ফারাক তা অনেকেই জানেন না। বলা ভালো বুঝতে পারেন না। কিনতে গিয়ে সমস্যায় পড়েন।

ওটিজি কি?

ওভেন, টোস্টার আর গ্রিল একসঙ্গেই করা যায় এই মেশিনে। তাই একে ওটিজি বলে। বেশীরভাগ সময়ই ওটিজি প্রিহিট করে ব্যবহার করতে হয়। যদিও অনেকেই তা করে না। একটি কয়েলের উপর পাত্র বসাতে হয়। ওটিজির এক ধারে একটি ফ্যান থাকে। সেই ফ্যানের মাধ্যমে চারিদিকে তাপ ছড়িয়ে পড়ে। 

এছাড়াও তা তাপমাত্রা নিয়ন্ত্রনে সাহায্য করে। ওটিজি একবার গরম হলে দ্রুত রান্না হয়। তবে কোন কিছু বেক করার থাকলে অবশ্যই তা প্রিহিট করে নেবেন। ওটিজিতে অ্যালুমিনিয়াম ফয়েল, সেরামিক, কাঁচ অথবা সিলিকন বেসড কিছু ব্যবহার করা যায়।

ওটিজি আর মাইক্রোওভেন ছাড়া এখন বেশীরভাগ বাড়িতেই রান্নাঘর অচল

মাইক্রোওভেন কি

এতে একরকম ইলেকট্রোম্যাগনেটিক ওয়েভ থাকে যা খাবার শুষে নেয় ও গরম হতে সাহায্য করে। প্রিহিট করার প্রয়োজন পড়ে না। খাবার দ্রুত গরম হয়.

কোনটা কিনবেন?

দুটো যন্ত্রেই বিদ্যুৎ খরচা মোটামুটি এক রকম। ওটিজি হলে আপনি বেকিং, তন্দুর সবই বানাতে পারবেন। মাইক্রোওয়েভস হলে আপনি খাবার গরম, ভাত এবং ভাপা ধরনের কিছু বানাতে পারবেন। প্রায়শই কেক, কুকিজ, রকমারি ডেজার্ট বানানোর থাকলে ওটিজি কিনুন।

আর যদি খুব সাধারণ কিছু বেক করতে চান তাহলে কনভেকশন মোড যুক্ত মাইক্রোওয়েভ কিনুন। ওতেই কাজ মিটে যাবে। কিন্তু প্রফেশনাল বেকার এবং পেটুক হলে অবশ্যই কোনও কিছু না ভেবে ওটিজি কিনুন।

তথ্যসূত্র: এই সময়

TwitterFacebookWhatsAppEmailShare

#Microwave Oven, #otg oven

আরো দেখুন