আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

দুই মহাকাশচারীকে নিয়ে প্রথম সফল উৎক্ষেপণ বেসরকারি মহাকাশযানের

June 1, 2020 | < 1 min read

বাণিজ্যিকভাবে মহাকাশচারী পাঠানোয় নয়া দিগন্তের সূচনা করল নাসা। শনিবার দুপুরে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ফ্যালকন রকেটের সাহায্যে সফলভাবে উৎক্ষেপণ করা হয় স্পেস এক্সের ড্রাগন ক্যাপসুল। তাতে ছিলেন নাসার দুই মহাকাশচারী বব বেনকেন (৪৯) এবং দৌগ হারলে (৫৩)। ১৯ ঘণ্টার সফর শেষে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছনোর কথা তাঁদের।

গত এক দশকের মধ্যে এই প্রথমবার আমেরিকার মাটি থেকে মহাকাশে মানুষ পাঠানো হল। পাশাপাশি স্পেস এক্স প্রথম বেসরকারি সংস্থা যারা এই কাজ করল। এর আগে দেশ হিসেবে মহাকাশে মানুষ পাঠিয়েছে আমেরিকা, রাশিয়া এবং চীন।

দুই মহাকাশচারীকে নিয়ে প্রথম সফল উৎক্ষেপণ বেসরকারি মহাকাশযানের সংগৃহীত চিত্র

বুধবার দুপুরে উৎক্ষেপণ হওয়ার কথা থাকলেও, খারাপ আবহাওয়ার কারণে তা স্থগিত করে দেওয়া হয়। পরবর্তী দিন হিসেবে শনিবার ধার্য করা হয়েছিল। সেই মতো শনিবার অগণিত মার্কিন নাগরিকের পাশাপাশি উৎক্ষেপণ দেখতে হাজির ছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পও। দুই মহাকাশচারী সঙ্গে আলাদাভাবে কথা বলেন সস্ত্রীক ট্রাম্প। 

উৎক্ষেপণের পর তিনি বলেন, ‘আজ আমাদের কাছে খুব গর্বের দিন। উৎক্ষেপণের আওয়াজ, গর্জন শুনলে বোঝা যায় বিষয়টি কী ভয়ঙ্কর!’ বিদেশ সচিব মাইক পম্পেও বলেন, ‘২০১১ সালের পর এই প্রথম আমেরিকার মাটি থেকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে মহাকাশচারী পাঠানো হল।’ এই আবেগটাই করোনা আবহে ভেঙে পড়া মার্কিন অর্থনীতিতে প্রাণ সঞ্চার করেছে আপাতত।

TwitterFacebookWhatsAppEmailShare

#astronauts, #space x dragon, #florida

আরো দেখুন