আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আর্থিক মন্দায় বরখাস্ত প্রধানমন্ত্রী – বেনজির ঘটনা সিরিয়ায়

June 13, 2020 | < 1 min read

প্রচণ্ড আর্থিক সংকটে জেরবার দেশ। এই পরিস্থিতিতে বরাখাস্ত করা হল খোদ প্রধানমন্ত্রীকেই। সিরিয়ার প্রধানমন্ত্রী ইমাদ মুহম্মদ দিব খামিসকে পদ থেকে সরিয়ে দিলেন সে দেশের রাষ্ট্রপতি।

সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল-আসাদ সে দেশের প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন। দেশের আর্থিক সংকট মোকাবিলায় খামিসের ব্যর্থতা বিচার করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল-আসাদ। আর্থিক সংকটের কারণে দেশবাসীর প্রবল প্রতিবাদ ও বিক্ষোভের মুখেও পড়েছে সিরিয়া। সামগ্রিক ভাবে দেশের সংকট মোকাবিলায় সিরিয়ার প্রধানমন্ত্রী কোনও পদক্ষেপই করতে পারেননি বলে অভিযোগ।

গত চার বছর ধরে সিরিয়ার প্রধানমন্ত্রীর আসনে ছিলেন ইমাদ মুহম্মদ দিব খামিস। দেশে ১৪৩ নম্বর ডিক্রি জারি করে তাঁকে বহিষ্কার করলেন আসাদ। ৫৮ বছরের খামিসের জায়গায় সিরিয়ার প্রধানমন্ত্রীর পদে নিয়োগ করা হয়েছে জলসম্পদ উন্নয়নমন্ত্রী হুসেইন আরনাসকে। আগামী মাসেই সিরিয়ায় সাধারণ নির্বাচন হওয়ার কথা। এই সময়ের জন্য আরনাসকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল-আসাদ।

সিরিয়ার রাষ্ট্রপতির অফিস থেকে জানানো হয়েছে যে হুসেইন আরনাসকে যাবতীয় দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন খামিস। নতুন সরকার নির্বাচিত না হওয়া পর্যন্ত বর্তমান সরকারই যাবতীয় কাজকর্ম চালিয়ে যাবে। এই বছরের গোড়াতেই সিরিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা প্যানডেমিকের কারণে এর আগে দু-বার তা পিছিয়ে যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #economic crisis, #syrian PM

আরো দেখুন