জীবনশৈলী বিভাগে ফিরে যান

ঘরোয়া রূপচর্চা করতে গিয়ে ত্বকের সর্বনাশ করছেন না তো? 

June 17, 2020 | < 1 min read

দেশে লকডাউনের পর থেকেই সেলুন, পার্লার যাওয়া একদম বন্ধ। এখন খুললেও কেউ সংক্রমণের ঝুঁকি নিতে চাইছেন না। অগত্যা বাড়িতেই করতে হচ্ছে রূপচর্চা। কিন্তু এটা করতে গিয়েই অনেকে ভুলবশত ত্বকের ক্ষতি করে বসেন। কিছু জিনিস সরাসরি ত্বকে লাগানো উচিত নয়। এতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা প্রবল।

তাই আগে জেনে নেওয়া দরকার এগুলি ব্যবহারের সঠিক পদ্ধতিঃ

অনেকেই মনে করেন, ত্বকের উজ্জ্বলতা ফেরাতে লেবু অত্যন্ত উপকারী। কিন্তু লেবু সরাসরি ত্বকে ব্যবহার করা যাবে না। কারণ লেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড থাকে। সরাসরি ত্বকে প্রয়োগ করলে চামড়া পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই লেবুর সাথে জল মিশিয়ে তবেই ত্বকে লাগান।  

ঘরোয়া রূপচর্চা

ব্রণ হলে অনেকেই টুথপেস্ট লাগান। এতে উপকারও পাওয়া যায়। কিন্তু টুথপেস্টও সরাসরি ত্বকে লাগানো ক্ষতিকারক। এটি ব্রণ কমায় ঠিকই। কিন্তু চামড়াকে পুড়িয়ে দেয়। ফলে সেখান থেকে অ্যালার্জি ছড়িয়ে পড়তে পারে। 

বেকিং সোডার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। বিশেষ করে সেনসিটিভ স্কিন থাকলে বেকিং সোডা ব্যবহার না করাই ভালো। কারণ অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। 

ত্বকে ভিনিগার একেবারেই সরাসরি ব্যবহার করবেন না। এমনকী অ্যাপেল সাইডার ভিনিগারও না। ভিনিগারে অ্যাসিড থাকে। ফলে চামড়ার ক্ষতি হতে পারে। তাতে ত্বক পুড়ে যেতে পারে।

ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে তার চেয়ে বরং ডে বা নাইট ক্রিম মাখুন। সুতির রুমালে মুড়ে বরফ ঘষুন ত্বকে। দই বা হলুদ মাখুন। এতে ত্বক ফ্রেশ থাকবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Beauty Tips, #beauty treatments, #harming skin

আরো দেখুন