জীবনশৈলী বিভাগে ফিরে যান

জেনে নিন গরমে কুকুরের যত্ন নেবেন কিভাবে

June 20, 2020 | 2 min read

পৃথিবীর সবচেয়ে বিশ্বস্ত প্রাণী হলো কুকুর। কুকুরের সঙ্গে মানুষের নিবিড় সম্পর্ক সুদূর অতীত থেকেই। বিশ্বস্ত ও অনুগত হিসেবে কুকুরের যেমন সুখ্যাতি আছে, তেমনি পোষা কুকুরের প্রতি মানুষের ভালোবাসার নজিরও অনেক। প্রভুভক্তিতে কুকুরের সমকক্ষ আর কোনও প্রাণী নেই।

প্রচণ্ড গরমে আমাদের অবস্থা যেমন নাজেহাল হয়ে যায় ঠিক তেমনি খারাপ  অবস্থা হয় বাড়ির পোষা কুকুরেরও। তাই এই গরমে কুকুরের একটু বেশী যত্ন নেয়া উচিৎ।

আসুন জেনে নিই কিভাবে এই গরমে কুকুরের যত্ন নেয়া যায়:

জল: কুকুরের জলের বাটি ভরা আছে কিনা সে দিকে সব সময় নজর রাখুন। গরমে ওদের তৃষ্ণা পাবে এবং তাড়াতাড়ি জল শেষ করে ফেলবে। তাই কখনই যেন বাটির জল শেষ হয়ে যাওয়ায় ওরা জলের কষ্টে না পড়ে। ওদের জলের বাটিতে কয়েকটা আইস কিউব ফেলে রাখতে পারেন। বাইরে হাঁটাতে নিয়ে বেরোলে ওদের জন্যও সঙ্গে জলের বোতল ও বাটি রাখুন। আরও ভালো হয় জলে একটু নুন ও চীনি মিশিয়ে দিলে।

হাঁটা: কুকুরের স্বাস্থ্য ভালো রাখার জন্য এবং ওদের মল-মূত্র ত্যাগ করার জন্য প্রতিদিন রাস্তায় হাঁটতে নিয়ে যাওয়া প্রয়োজন। চেষ্টা করুন একদম সকালে যখন রোদের তাপ কম থাকে তখন, অথবা সূর্যাস্তের পর হাঁটতে নিয়ে যেতে। পিচের গরম রাস্তা কিন্তু সূর্যাস্তের পরও গরম থাকে। তাই ওদের মাঠে বা ছায়ায় হাঁটানোর চেষ্টা করুন।

পেট ঠাণ্ডা: গরমে পেট গরম হয়ে যেমন আমাদের সমস্যা হয় তেমনই ওদেরও হয়। মেঝেতে ওরা যেখানে বসে সেখানে ভেজা তোয়ালে বিছিয়ে দিন। এতে ওরা আরাম পাবে। বার বার ঘর মুছেও দিতে পারেন ভেজা কাপড় দিয়ে। দেখবেন ওরা ভেজা মেঝতে বসতেই বেশী পছন্দ করবে।

মনে রাখবেন, বার বার হাঁফিয়ে ওঠা, পিঠ গরম হয়ে যাওয়া, ঢুলুঢুলু চোখ – এগুলো ডিহাইড্রেশনের লক্ষণ। আপনার পোষা কুকুরের মধ্যে এ রকম কোনো সমস্যা দেখা দিলেই সতর্ক হয়ে যান। কুকুরদের গরমে প্রতিক্রিয়া জানানো কিন্তু মানুষদের থেকে আলাদা।

TwitterFacebookWhatsAppEmailShare

#dog, #Pet Animals

আরো দেখুন