বিনোদন বিভাগে ফিরে যান

দেখে নিন ইন্দো-চীন যুদ্ধ নিয়ে তৈরি এই সিনেমাগুলি 

June 20, 2020 | 2 min read

সম্প্রতি ভারত-চীনের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ায় সীমান্তে উত্তেজনা তৈরি হয়েছে। কিন্তু এই দুই দেশের মধ্যে সম্পর্কের টানা পোড়েন এই প্রথম না। ৬০-এর দশকেও এই দুই দেশ একে অপরের বিরূদ্ধে লড়াই করে। এক দফায় চীনের সেনা আচমকা হামলা করে তছনছ করে দেয় ভারতীয় সেনার চৌকি। শেষটায় অবশ্য যুদ্ধবিরতি ঘটে, কাঁটাতারের বেড়া রাখা হয়।

সে ঘটনার অনেক বিবরণ আমরা বইয়ের পাতায় পড়েছি। কিন্তু বইয়ের পাতার বাইরেও সেলুলয়েডের দুনিয়াতেও এই ঘটনাকে বিভিন্ন সিনেমায় বার বার দর্শানো হয়েছে।

ইন্দো-চীন যুদ্ধ নিয়ে তৈরি এই সিনেমাগুলি

চলুন দেখে নেওয়া যাক এরকমই কিছু সিনেমা যেখানে ১৯৬২ সালের ইন্দো-চীন যুদ্ধকে পর্দায় ফুটিয়ে তোলা হয়েছেঃ 

হাকিকাত

ইন্দো-চীন যুদ্ধের প্রায় সময় কালেই তৈরি এই সিনেমা। রিলিজ হয় ১৯৬৪-তে। তখনও যুদ্ধের স্মৃতি দগদগে ক্ষতর মতো। অভিনয় করেছেন ধর্মেন্দ্র, বালরাজ সাহানি। পরিচালক চেতন আনন্দ। 

নীল আকাশের নীচে

১৯৫৯ সালে মুক্তিপ্রাপ্ত এই বাংলা সিনেমায় কলকাতায় কাজের সন্ধানে আসা এক চীনা ওয়াং লু-র সাথে বাঙালি মেয়ে বাসন্তির প্রেম ফুটিয়ে তোলা হয়েছে। এই সিনেমাতেও ইন্দো-চীন  সম্পর্কের কিছুটা আভাষ পাওয়া যাবে। মৃণাল সেনের এই ছবিতে অভিনয় করেছেন কালি বন্দোপাধ্যায়, মঞ্জু দে, বিকাশ রায়। 

সিস্টার 

সুপ্রিয়া দেবী অভিনীত ‘সিস্টার’ সিনেমাটি মূলত তৎকালীন ইন্দো-চীন যুদ্ধ নিয়েই। পীযুষ বোসের পরিচালনায় এই সিনেমাটি ১৯৭৭ সালে মুক্তি পায়। সুপ্রিয়া দেবী ছাড়াও অভিনয় করেন উত্তম কুমার, উৎপল দত্ত এবং অয়ন বন্দোপাধ্যায়। 

এই সিনেমাটিতে দেখানো হয় কিভাবে রাতের অন্ধকারে চীনা সৈন্য ভারতে প্রবেশ করে এবং একটি পাহাড়ি মিশনারি আবাসিক স্কুল দখল করে নেয়। সেখানে চীনাদের অত্যাচার, ভারতীয়দের লড়াই সবটাই সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

পল্টন

ইন্দো-চীন যুদ্ধের সত্যতাকে বর্ণনা করে পরিচালক জেপি দত্ত ‘পল্টন’ সিনেমাটি তৈরি করেছেন। কেমন ছিল সেই যুদ্ধ, কী বা ঘটেছিল সেখানে? সেই প্রশ্নেরই জবাব পাওয়া যাবে ‘পল্টন’-এ। সিনেমাটি ২০১৮ সালে রিলিজ করে। 

এখন ইন্দো-চীন সম্পর্কের এই অবনতির আবহে যারা সেই সময়ের প্রেক্ষাপটের বিষয়ে কৌতূহলি তারা দেখে নিতেই পারেন সিনেমাটি। অভিনয় করেছেন সোনু সুদ, অর্জুন রামপাল, জ্যাকি শ্রফ। 

সুবেদার যোগীন্দ্র সিং

এই পাঞ্জাবী সিনেমাটি আসলে সুবেদার যোগীন্দ্র সিং এর বায়োপিক। যিনি ৬২-তে চীনের সাথে যুদ্ধে পাঞ্জাব রেজিমেন্ট থেকে লড়েছিলেন এবং শহীদ হন। ২০১৮ সালে রিলিজ করা এই সিনেমাতেও ইন্দো-চীন যুদ্ধ দেখানো হয়েছে। পরিচালক সিমারজিত সিং। অভিনয় করেছেন পাঞ্জাবের সুপারস্টার গিপ্পি গারেওয়াল এবং অদিতি শর্মা। 

টিউব লাইট

২০১৭-তে রিলিজ হওয়া কবির খানের এই সিনেমাটি ব্যবসায়িক ভাবে খুব সফল না হলেও সিনেমা প্রেমীদের মন জয় করেছিল। সিনেমার প্লট ৬২-র ইন্দো-চীন যুদ্ধ। মূল চরিত্রে অভিনয় করেছেন সলমন খান ও সোহেল খান এবং ওম পুরী। 

৭২ হাওয়ারসঃ মারটার হু নেভার ডায়েড

২০১৯ এ মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটিও একটি বায়োগ্রাফিক্যাল ড্রামা। রাইফেল ম্যান জাসওয়ান্ত সিং রাওয়াতের জীবনের গল্প নিয়ে তৈরি, যিনি ১৯৬২ সালে চীনের বিরূদ্ধে ভারতের হয়ে লড়েছিলেন। দর্শক, সমালোচক দুইয়েরই মন জয় করে এই সিনেমা। পরিচালনা এবং অভিনয়ে অবিনাশ ধ্যানি। এছাড়াও অভিনয় করেছেন মুকেশ তিওয়াড়ি, বীরেন্দ্র সাক্সেনা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Movies, #indo chin war

আরো দেখুন