বিনোদন বিভাগে ফিরে যান

ইউটিউব মাতাচ্ছে যে বাংলা গানের চ্যানেলগুলি

June 21, 2020 | < 1 min read

অনেকেই আশঙ্কা প্রকাশ করেন আজকের প্রজন্ম বাংলা গান শোনে না। এই আশঙ্কা সম্পূর্ণ অমূলক না হলেও, এমন অনেক উদাহরণ রয়েছে যে চ্যানেলগুলি ইউটিউবে স্বমহিমায় বাংলা গানের ধারাকে উজ্জ্বল রেখে শ্রোতাদের মন জয় করেছে। পাচ্ছে প্রচুর ভিউ। ফলে নতুন প্রজন্ম আর বেশি করে ঝুঁকছে বাংলা গানের দিকে।

দেখে নেওয়া যাক এরকমই কিছু ইউটিউব চ্যানেলের তালিকা

তালপাতার সেপাই

২০১৭ সালে খোলা হলেও বর্তমানে বেশ জনপ্রিয়তা পেয়েছে এই চ্যানেলটি। নতুন গানের সাথে সাথেই পুরনো গান নিয়েও কাজ করে এই চ্যানেলের সুমন ও প্রীতম। প্রীতম মূলত গান গায় এবং সুমন তার সাথে বাজনায় সঙ্গত করে। খুব অল্প সময়েই প্রায় ১ লক্ষ ৩০ হাজার সাবস্ক্রাইবার হয়েছে এই চ্যানেলের।

https://www.youtube.com/channel/UCfWJ-AYg3ndNxqrlDi3DIIg

টেগর কভারস

২০১৬ সালে খোলা হয় এই চ্যানেলটি। এই চ্যানেলটি মূলত রবীন্দ্রসঙ্গীত নিয়েই কাজ করে থাকে। রবীন্দ্রনাথের গানের সঙ্গে কখনো ক্ল্যাসিকাল বা কখনো ফোকের যুগলবন্দী। এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ৫৫ হাজারেরও বেশি।

https://www.youtube.com/channel/UCmZQXoT-47jcp72qI8Ojj7w

নগর সংকীর্তন

এই ইউটিউব চ্যানেলটি বাংলা লোকগানকে নতুন আঙ্গিকে ফিরিয়ে এনেছে। বাংলার নবপ্রজন্ম আবার নতুন করে লোকগীতিতে উৎসাহ দেখাচ্ছে। এই দলে প্রধান গায়ক কৌশিক চক্রবর্তী।

https://www.youtube.com/channel/UCgftGjzHr_Ud2KHh3-vYV-Q

গানটান

এই চ্যানেলে বিভিন্ন ঘরোয়া জলসা ও রুফ কনসার্টের গান দেখতে পাওয়া যাবে। অনেক নতুন প্রতিভার আত্মপ্রকাশ হয়েছে এই চ্যানেলে এবং পরবর্তীতে তারা অনেক জনপ্রিয়তাও পেয়েছেন।

https://www.youtube.com/channel/UC5tiA20KLl-sQ3l_RP-LdAQ

তিমির বিশ্বাস

বাংলা গানের জগতে তিমির বিশ্বাস এক জনপ্রিয় নাম। তিমিরের ইউটিউব চ্যানেলে আধুনিক গানের পাশাপাশি বাংলা লোকগীতি এবং পুরনো দিনের বাংলা গানকে নতুন ভাবে পরিবেশন করা হয়। ফলে বেশ জনপ্রিয়তা পেয়েছে এই চ্যানেলটি। সাবস্ক্রাইবার সংখ্যা তেরো হাজারেরও বেশি।

https://www.youtube.com/user/tublu27
TwitterFacebookWhatsAppEmailShare

#Youtube, #bengali music channels

আরো দেখুন