দেশ বিভাগে ফিরে যান

সর্দি-কাশির ওষুধ তৈরির আবেদন করে করোনার ‘দাওয়াই’ বলে প্রচার রামদেবের, বিতর্ক

June 25, 2020 | < 1 min read

বিপাকে যোগগুরু রামদেব। এবার উত্তরাখণ্ড সরকারের আয়ুর্বেদ দফতর রামদেবের সংস্থা পতঞ্জলিকে নোটিস পাঠাতে চলেছে। কীভাবে তাঁরা করোনার ওষুধ তৈরি করে ফেলল সেই দাবি সম্পর্কে বিস্তারিত তথ্য চাওয়া হচ্ছে।

সদ্য করোনা ভাইরাসের ওষুধ আনার কথা ঘোষণা করেছে যোগগুরু রামদেবের সংস্থা পতঞ্জলি। কিন্তু সেই ওষুধে অনুমোদন নেই সরকারের। আপাতত সেই ওষুধের প্রচার বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে উত্তরাখণ্ড সরকারের আয়ুর্বেদ দফতরের লাইসেন্স অফিসার জানিয়েছেন, পতঞ্জলি সংস্থার আবেদন অনুযায়ী, রাজ্য সরকার তাঁদের লাইসেন্স দিয়েছে। ওই সংস্থা তাঁদের আবেদনপত্রের কোথাও করোনাভাইরাসের কথার উল্লেখ করেনি।

যোগগুরু রামদেব

রাজ্য সরকার কেবল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ও কাশি-জ্বরের ওষুধ তৈরির অনুমোদন দিয়েছে। কিট তৈরির অনুমতি পতঞ্জলি সংস্থা কীভাবে পেয়েছিল তা জানতে সরকার তাঁদের একটি নোটিস জারি করবে।

এদিকে, আয়ুষ মন্ত্রকের তরফ থেকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে পতঞ্জলিকে। ওই ওষুধ সংক্রান্ত সব তথ্য জমা দিতে বলা হয়েছে। নাম, কম্পোজিশন বিস্তারিত তথ্য সহকারে জমা দিতে বলা হয়েছে। বিস্তারিতভাবে ওষুধটির পরীক্ষা না হওয়া পর্যন্ত পতঞ্জলিকে ওই ওষুধ সংক্রান্ত সব বিজ্ঞাপন বন্ধ রাখতে বলা হয়েছে।

যোগগুরু রামদেবের দাবি, করোনা আক্রান্ত রোগীকে যদি ‘করোনিল’ দেওয়া হয়, তবে নাকি তাঁর ১০০ শতাংশ সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই ওষুধ তৈরি হয়েছে অশ্বগন্ধা, গিলয় বা গুলঞ্চ ও তুলসী দিয়ে, এমনই দাবি রামদেবের সংস্থা পতঞ্জলির।

TwitterFacebookWhatsAppEmailShare

#Coronavirus, #Baba Ramdev

আরো দেখুন