আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

বিপদ কাটতে ঢের দেরি, বলছে ‘হু’

July 1, 2020 | < 1 min read

বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। কবে যে এই সঙ্কট কাটবে, তার সদুত্তর কেউই দিতে পারছেন না। এর মধ্যে আবারও উদ্বেগের কথা শোনালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান টেডরস আধানম গেব্রেসাস। কোনও রাখঢাক না রেখে তিনি জানিয়েছেন, ‘বিপদ কাটতে এখনও ঢের দেরি।’ সোমবার তিনি বলেন, ‘আমরা সকলেই করোনা সঙ্কট থেকে বেরিয়ে আসতে চাইছি। বেশ কয়েকটি দেশে সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণেও এসেছে। কিন্তু কঠোর বাস্তব হল, বিপদ কাটতে এখনও ঢের দেরি।’


এদিকে, মারণ ভাইরাসের চিকিত্সায় হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহারের অনুমতি দিল ব্রিটেন। অন্যদিকে, সংক্রমণ ঠেকাতে মিনি ইন্ডিয়া বলে পরিচিত পূর্ব ইংল্যান্ডের লেস্টার শহরে স্থানীয়ভাবে লকডাউন ঘোষণা করা হয়েছে। এই প্রথম ব্রিটেনের কোথায় স্থানীয়ভাবে লকডাউন ঘোষণা করা হল।

বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে সংক্রমণের শিকার হয়েছেন ১ কোটি ৪ লক্ষ ১৫ হাজারের বেশি মানুষ। পাশাপাশি, মারণ ভাইরাসের বলি হয়েছেন প্রায় ৫ লক্ষ ১০ হাজার। এখনও পর্যন্ত আক্রান্ত ও মৃতের সংখ্যা নিরিখে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা। মার্কিন মুলুকে আক্রান্ত হয়েছেন ২৬ লক্ষ ৮২ হাজার ৮৯৭ জন এবং প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ২৯ হাজার ৫৪৪ জন। অন্যদিকে, করোনা সংক্রমণের আশঙ্কায় আগামী বছরের জানুয়ারি মাস পর্যন্ত ব্রডওয়ে থিয়েটার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্রডওয়ে লিগ।

ক্ষয়ক্ষতির হিসেবে আমেরিকার পরেই রয়েছে ব্রাজিল ও রাশিয়া। এই দুই দেশে সংক্রমণের শিকার হয়েছে যথাক্রমে ১৩ লক্ষ ৬৮ হাজার ১৯৫ জন এবং ৬ লক্ষ ৪৬ হাজার ৯২৯ জন। ব্রাজিলে মৃতের সংখ্যা ৫৮ হাজার ৩১৪। তবে সেই অনুপাতে রাশিয়ায় মৃত্যু হার অনেকটাই কম।

TwitterFacebookWhatsAppEmailShare

#CoronaOutbreak, #WHO

আরো দেখুন