আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারে ফের না হু-র

July 6, 2020 | < 1 min read

কোভিড চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিষিদ্ধ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এইচআইভি-র ওষুধ লোপিনাভির এবং রিটোনাভিরও ব্যবহার করতে না বলেছে হু। তবে এই দুই নিষেধাজ্ঞা শুধুমাত্র হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত রোগীদের জন্যই প্রযোজ্য। এর আগে মে মাসের শেষের দিকে হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার বন্ধ করতে বলেছিল হু। যদিও সপ্তাহখানেক পর সেই নিষেধাজ্ঞা তুলে নেয়।

সম্প্রতি এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অন্তবর্তীকালীন পরীক্ষামূলক প্রয়োগে এই ওষুধগুলি কোভিড সংক্রামিতদের মৃত্যুর হার কমাতে পারেনি। কোনও প্রভাব হলেও তা সামান্য। তাই হাসপাতালে চিকিৎসাধীনদের ওপর এই ওষুধগুলির প্রয়োগ বন্ধ করা হল।

হাইড্রক্সিক্লোরোকুইন

একই সঙ্গে হু জানিয়ে দিয়েছে, এই ওষুধগুলির ব্যবহার নিয়ে গবেষণা চলতে থাকবে। এই তিনটি ওষুধের পরিবর্তে মার্কিন সংস্থা জিলিয়াডের তৈরি রেমডেসিভির ব্যবহার করার ব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছে হু।

মার্কিন যুক্তরাষ্ট্রে যখন করোনা ভাইরাস মহামারির আকার নিতে শুরু করেছিল, তখন হাইড্রক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইন সরবরাহ করার জন্য কার্যত ভারতকে হুঁশিয়ারি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জুনের তৃতীয় সপ্তাহে এই দুই ওষুধের ব্যবহার বন্ধ করে দেয় মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। মৃত্যুহার না কমার পাশাপাশি, কারণ হিসেবে পার্শ্বপ্রতিক্রিয়ার কথা জানিয়েছিল ওই মার্কিন সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার কথা উল্লেখ করেনি। শুধুমাত্র কার্যকারিতার প্রশ্নেই এই সিদ্ধান্ত নিয়েছে হু।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #hydroxychloroquine

আরো দেখুন