বিবিধ বিভাগে ফিরে যান

ক্যাপ্টেন কুলের কোপের মুখে পড়তে হয়েছিল যে খেলোয়াড়দের

July 7, 2020 | < 1 min read

ভারতীয় ক্রিকেট দলের ইতিহাসে অন্যতম সফল ক্যাপ্টেন নিঃসন্দেহে মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ সালে ধোনি দলের ক্যাপ্টেন্সির দায়িত্ব পান। একাধারে এই ক্রিকেটার ভারতকে যেমন দিয়েছে একের পর এক সাফল্যের গর্ব, বহু প্রতীক্ষিত বিশ্বকাপ, পাশাপাশি এই সফল ক্যাপ্টেনের জন্যই নষ্ট হয়ে গিয়েছিল বেশ কিছু তাবড় ক্রিকেটারের কেরিয়ার। যদিও এনিয়ে দ্বিমত আছে। কেউ কেউ মনে করেন দেশের কথা ভেবেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছিলেন।  

দেখে নেওয়া যাক কোন কোন ক্রিকেটারকে ধোনির কোপের মুখে পড়তে হয়েছিলঃ  

গৌতম গম্ভীর, বীরেন্দ্র সহবাগ, সচিন তেন্ডুলকর 

২০১২ সালে ভারতের ফিল্ডিং আরও ভাল করার জন্য উঠে পড়ে লাগেন ধোনি। তার জন্যে প্রয়োজন ছিল ফিট, অল্পবয়সী প্লেয়ার। সেই কারণে গৌতম, সহবাগ, সচিনদের মতো দুঁদে প্লেয়ারদের সাথে মিটিং করে জানানো হয় ভবিষ্যতে তাঁদের আন্তর্জাতিক ম্যাচে খেলার সম্ভবনা কম। অনেকেই এই ঘটনা মন থেকে মেনে নিতে পারেন নি। 

ভিভিএস লক্ষণ

ভিভিএস লক্ষণকে টিম থেকে বাদ দেওয়ার দায়ও অনেকেই ক্যাপ্টেন কুলকে দিয়েছেন। যদিও লক্ষণ নিজের আত্মজীবনীতে এ কথা পুরোপুরি অস্বীকার করেছেন। তিনি বলেছেন স্বেচ্ছায় তিনি খেলা ছেড়েছেন। 

জাহির খান, হরভজন সিং, যুবরাজ সিং 

২০১১ সালের বিশ্বকাপে এক নাগাড়ে যদি কেউ ভালো খেলে থাকেন, তাহলে তিনি ছিলেন যুবরাজ সিং। এছাড়াও জাহির খান, হরভজন সিং-এর পারফরম্যান্সও ছিল দুর্দান্ত। তৎসত্ত্বেও ফিট না থাকার অজুহাতে এই তিনজনকে বহু ম্যাচ থেকে বাদ দেন মাহি। যেকারণে আজও এঁদের ভক্তরা ক্যাপ্টেন কুলকে খুব একটা ভালো চোখে দেখেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#dhoni

আরো দেখুন