জীবনশৈলী বিভাগে ফিরে যান

সাধের বারান্দাকে করে তুলুন অপরূপা

July 15, 2020 | < 1 min read

বাড়ির শোভার এক বড় জায়গা জুড়ে থাকে ব্যালকনি। মন খারাপ, ভালো লাগা, সব কিছুর নিরব সঙ্গী ওই একরত্তি বারান্দা। কিন্তু অবহেলায় প্রায় ফাঁকাই পড়ে থাকে। মাঝে মাঝে কাপড় শুকনো হয়। আপনার এই সাধের বারান্দাকে খুব সহজেই করে তুলতে পারেন অপরূপা।

দেখে নিন কিভাবেঃ

ফুলগাছ

নিজের সাধের ব্যালকনিটি সাজাতে লাগাতে পারেন রঙ বাহারি ফুলগাছ। বেলি ফুল ,জবা, হাসনুহানা, গোলাপ, রঙ্গন, অ্যাডেনিয়াম, কাঁটামুকুট, অপরাজিতা এসবই আপনার ব্যালকনির জন্যে উপযুক্ত।  

জলজ গাছ

বড় সাইজের কোন গামলায় জল় নিয়ে তাতে শাপলা, পদ্ম, স্বর্ণকুমুদ, মেক্সিকান সোরড লিলি, জলগোলাপের মত জলজ গাছগুলো লাগাতে পারেন। বারান্দার শোভা দ্বিগুণ করে দেবে৷ তবে মাথায় রাখবেন, এই ধরণের জলজ বাগান তৈরি করলে অবশ্যই গামলায় ছেড়ে দেবেন গাপ্পি মাছ বা মলি মাছ৷ কারণ তাতে মশার বংশবৃদ্ধি হবে না৷

ফোয়ারা

আরও রাখতে পারেন ফোয়ারা৷ একটি ফোয়ারার মোটরকে বড় গামলার ভিতরে রেখে সাথে একটা লম্বা টিউব লাগিয়ে টিউবের অপর প্রান্ত মাটির হাঁড়ি, প্লাস্টিকের পুরনো বোতল অথবা বাঁশ ফুটো করে আটকিয়ে বিভিন্নভাবে ডিজাইন করে খুব সহজেই বানানো যেতে পারে ছোট্ট জলপ্রপাত৷

ক্যাকটাস

কর্মব্যস্ত জীবন হলে আপনার জন্য আদর্শ ক্যাকটাস৷ এই গাছগুলিতে খুব বেশি পরিচর্যা লাগে না৷ মাটি যখন একেবারেই শুকিয়ে যাবে তখন জল স্প্রে করলেই চলে৷ সারাদিন যদি ৫-৬ ঘণ্টা রোদ পেলেই হবে। 

পাতা বাহার

বারান্দায় রোদ না এলে লাগাতে পারেন পাতাবাহার৷ রাখতে পারেন মানিপ্ল্যান্ট, কয়েনপ্ল্যান্ট, লাকিব্যাম্বু, পামগাছ, ইঞ্চিপ্ল্যান্ট, স্পাইডারপ্ল্যান্ট- এর মত কয়েক ধরনের গাছ। 

TwitterFacebookWhatsAppEmailShare

#house decorate, #verandah

আরো দেখুন