জীবনশৈলী বিভাগে ফিরে যান

ঘর সাজাতে নিজেই তৈরি করুন রঙিন সুগন্ধি মোমবাতি

July 20, 2020 | 2 min read

সবাই চান তার সাধের বাড়িটি স্বপ্নের মতো হয়ে উঠুক। ঘর সাজাতে কমবেশি সবাই ভালো বাসেন। আর অন্দরসজ্জার ক্ষেত্রে মোমবাতির জুড়ি মেলা ভার। মোমবাতি ঘরকে রূপকথার মতো মায়াবী করে তোলে। সুগন্ধে ভরিয়ে তোলে চারিদিক।

কিন্তু মোমমাতি দিয়ে আজকাল ঘর সাজানো বেশ খানিকটা খরচ সাপেক্ষ। বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সুন্দর সুন্দর মোমবাতি। দেখে নিন কিভাবেঃ

কি কি লাগবে

  • পরিমাণ মত সয়া মোম। অনলাইনে কিনতে পারেন। এছাড়া বড়বাজার এবং পণ্ডিত  পুরুষোত্তম রায় স্ট্রিটেও একাধিক দোকান রয়েছে যেখানে মোম বানানোর সব উপকরণ পাওয়া যায়।
  • প্রয়োজন মত নানা সাইজের সলতে।
  • এক বোতল সুগন্ধি তেল।
  • এমন একটা প্লাস্টিক কন্টেনার, যা সহজেই কেটে ফেলা যাবে।

কি করে বানাবেন

যে মাপের মোমবাতি বানাতে চাইছেন, সেই মাপের একটা কন্টেনার জোগাড় করতে হবে প্রথমে।

তারপর সেই কন্টেনারে কী পরিমাণ মোম ধরবে, সেটা দেখে নিয়ে তার দ্বিগুন পরিমাণে সয়া মোম সংগ্রহ করতে হবে। ধরা যাক একটা পাত্রে ১০ গ্রাম মোম ধরবে, তাহলে মোমাবাতি বানাতে প্রয়োজন পড়বে ২০ গ্রাম মোমের।

এবার একটা বাটিতে পরিমাণ মতো সয়া মোম নিয়ে সেই বাটিটা বয়েলার বা গ্যাস ওভেনের উপর রেখে আঁচটা বাড়িয়ে দিতে হবে, যাতে মোমটা ঠিক মতো গলে যেতে পারে। ১০-১৫ মিনিট মোমটা ওভেনে রাখতে হবে। আর মোমাটা যখন গলতে শুরু করবে, তখন বারে বারে নাড়াতে হবে, যাতে মোমটা জমাট বেঁধে না যায়।

মোমটা যখন ঠিক মতো গলে যাবে, তখন তাতে পরিমাণ মতো সুগন্ধী তেল যোগ করতে হবে এবং ক্রমাগত নাড়িয়ে যেতে হবে মিশ্রনটা। এমনটা করলে তেলটা মোমের সঙ্গে ঠিক মতো মিশে যাওয়ার সুযোগ পাবে।

এবার যে কন্টেনারে মোমটা ঢালবেন, সেই পাত্রে সলতেটা লাগিয়ে নিতে হবে। এক্ষেত্রে সলতের কোনও একটা দিক কিছু সময় গলানো মোমের মধ্যে রেখে সঙ্গে সঙ্গে সেটি কন্টেনারে রেখে দিতে হবে। এমনটা করলে সলতেটা পাত্রের নিচে সেঁটে যাবে।

সলতেটা লাগানো হয়ে গেলে ধীরে ধীরে অর্ধেক তরল মোম কন্টেনারে ঢেলে নিতে হবে। এই সময় সলতেটা উপর থেকে ধরে রাখবেন, যাতে সেটা একেবারে সোজা থাকে।

মোমটা ঢালা হয়ে গেলে কন্টেনারটা চার ঘন্টা একই ভাবে রেখে দিতে হবে। সময় হয়ে গেলে বাকি মোমটা পুনরায় কন্টেনারে ঢেলে আরও কিছু সময় আপেক্ষা করতে হবে। তারপর কন্টেনারটা কেটে ফেললেই তৈরি হয়ে যাবে আপনার নিজের তৈরি সেন্টেড ক্যান্ডেল।  

ফুলের পাপড়ি দিয়ে মোমবাতি

কয়েকটা ফুলের পাপড়ি নিয়ে সেগুলির গায়ে অল্প করে মোম লাগিয়ে ফেলুন। তারপর সেগুলি ধীরে ধীরে কন্টেনারের ভিতরে লাগিয়ে দিন। এরপর তরল মোমটা ঢেলে চার ঘন্টা অপেক্ষা করলেই তৈরি হয়ে যাবে ফুলের পাপড়ি লাগানো মোমবাতি।

রঙ বাহারি মোমবাতি  

নানান রঙের ১২-১৫ টা ক্রেয়নকে ছোট ছোট ঠুকরো করে সেগুলি গলে যাওয়া মোমের মধ্যে ফেলে দিন। তারপর ভালো করে নাড়াতে থাকুন, যাতে রং পেনসিলের টুকরোগুলো ভালো করে মিশে যেতে পারে মোমের সঙ্গে। এরপর সেই গলানো মোমকে ব্যবহার করে মোমবাতি তৈরি করে নিন কালারড ক্যান্ডেল।   

TwitterFacebookWhatsAppEmailShare

#colourful candles, #house decorate

আরো দেখুন