দেশ বিভাগে ফিরে যান

করোনার জের, এবার ‘ভারচুয়াল’ স্বাধীনতা দিবস পালনের নির্দেশিকা কেন্দ্রের

July 24, 2020 | 2 min read

এবার স্বাধীনতা দিবসেও করোনা কাঁটা। সংক্রমণ এড়াতে জমায়েতে নিষেধাজ্ঞা। তাহলে কীভাবে পালিত হবে স্বাধীনতা দিবস (Independence Day)? শুক্রবার এবিষয়ে অ্যাডভাইজরি জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। সেই নির্দেশিকা থেকেই স্পষ্ট যে,মহামারী আবহে জমায়েত করা চলবে না। ভারচুয়াল-ই হবে স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠান। তবে নিয়ম মেনে লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী। জাতির উদ্দেশে ভাষণও দেবেন তিনি। কিন্তু কোনও অতিথি সেখানে উপস্থিত থাকতে পারবেন না। তবে রাজ্যগুলির ক্ষেত্রে ওইদিন কোভিড যোদ্ধাদের (Covid Worriors) সম্মান জানানো যেতে পারে। 

মহামারী আবহে ভারচুয়াল বা ডিজিটাল প্ল্যাটফর্মই হল নিউ নর্ম্যাল। তাই এবার স্বাধীনতা দিবসের (Independence Day) অনুষ্ঠানও হবে জমায়েত এড়িয়ে ডিজিটাল প্ল্যাটফর্মে। দেশবাসীর কাছে পৌঁছতে সেই অনুষ্ঠানের ওয়েব কাস্ট করা যেতে পারে।  রাজ্য ও কেন্দ্রশাসসিত অঞ্চলের প্রশাসনের কাছে এই মর্মে নির্দেশিকাও পাঠিয়ে দেওয়া হয়েছে। কী বলা হয়েছে সেখান?

১. লালকেল্লার জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠান হবে সশস্ত্র সেনা ও দিল্লি পুলিশের উপস্থিতিতে। তাঁরাই গার্ড অফ অনার দেবেন। 

২. জাতীয় সংগীত ও গান স্যালুটের মধ্যে দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শেষে তিনি জাতির উদ্দেশে ভাষণও দেবে। ওড়ানো হবে তেরঙা বেলুনও। 

৩. রাষ্ট্রপতি ভবনে ঘরোয়া ভাবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন হবে।

৪. পুলিশ ও মিলিটারি ব্যান্ডের পারফরম্যান্স আগেভাগে কোনও ঐতিহাসিক স্থানে করা হবে। সেই পারফরম্যান্স রেকর্ড করে বিভিন্ন অনুষ্ঠানে সম্প্রচার করা হবে।

৫. স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাকি সমস্ত অনুষ্ঠান, যেমন-বৃক্ষরোপণ, কুইজ প্রতিযোগিতা, বিতর্কসভার ডিজিটাল প্ল্যাটফর্মে আয়োজন করতে হবে। আর যেগুলি অনলাইনে আয়োজন সম্ভব নয়, সেগুলির ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির উদ্দেশ্যে জারি বলা হয়েছে-

১. রাজ্যের রাজধানীগুলিতে মুখ্যমন্ত্রীদের পতাকা উত্তোলনে কোনও বাধা নেই। তবে তা হবে শুধুমাত্র জাতীয় সংগীত ও গান স্যালুটের মাধ্যমে।

২. কোভিড যোদ্ধা (চিকৎসক, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী), করোনাজয়ীদেরও  সম্মান জানাতে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো যেতে পারে।

৩. বড়সড় জমায়েত এড়িয়ে চলতে হবে। করোনা প্রতিরোধী সমস্ত নিয়ম মেনে চলতে হবে। 

স্বাধীনতার পর থেকেই এই প্রথম ১৫ আগস্টের অনুষ্ঠান এভাবে সংকুচিত করা হল। যা দেখে অনেকেই বলছেন, অনলাইন প্ল্যাটফর্মই যে করোনা পরবর্তী দুনিয়ার নিউ নর্মাল, তা মেনে নিতেই হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#mha, #Independence Day, #Virtual, #covid-19

আরো দেখুন