কলকাতা বিভাগে ফিরে যান

রাজনীতিতে ফিরতেই কেন্দ্রের টার্গেট ছত্রধর

July 25, 2020 | 2 min read

জেল থেকে বেরিয়ে জোড়াফুল শিবিরের রাজনীতির আঙিনায় আসা মাত্রই জঙ্গলমহলের এক সময়ের অবিসংবাদী নেতা ছত্রধর মাহাত আজ কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নিশানায়। ১১ বছর আগের দু’টি মামলার পুনর্তদন্তের ভার ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির হাতে তুলে দিয়েছে কেন্দ্র। এর নেপথ্য উদ্দেশ্য অন্য কিছু নয়, বরং বিধানসভা ভোটের আগে দলকে বেকায়দায় ফেলার চেষ্টা বলেই মনে করছে তৃণমূল শিবির। দলের নয়া রাজ্য কমিটিতে সম্পাদক পদে অভিষেক হওয়া ছত্রধরের কথায়, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই এই ব্যবস্থা। আইনের পথেই রাজনৈতিকভাবে এর মোকাবিলা করা হবে।

২০০৯ সালের ওই দু’টি মামলার মধ্যে একটি এক সিপিএম কর্মী খুনের। লালগড় থানার খুনের মামলায় (কেস নম্বর ১১১/০৯) ওই বছরের ২৯ নভেম্বর জমা পড়া চার্জশিটে নাম ছিল ছত্রধর সহ ৩০ জনের। গত ফেব্রুয়ারি মাসে জেল থেকে ছত্রধর বের হওয়ার পরেই স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে সেই মামলার তদন্তভার নিয়েছে এনআইএ। নতুন করে মামলার তদন্তের জন্য কলকাতা নগর দায়রা আদালতের বিচারভবনের মুখ্য বিচারকের এজলাসে (এনআইএ আদালত বলে যা চিহ্নিত) নথিপত্রও জমা দিয়েছে তারা। ওই খুনের মামলায় তদন্তকারী অফিসারের কাছে হাজির হওয়ার জন্য ইতিমধ্যেই কয়েকটি নোটিস পেয়েছেন ছত্রধর। অপর মামলাটি বাঁশতলা স্টেশনের কাছে দিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস আটকে চালক ও সহকারী চালককে অপহরণের।

রাজধানী এক্সপ্রেসের ওই ঘটনার সময় ছত্রধর নিজেই ছিলেন পুলিস হেফাজতে। অভিযোগ, ছত্রধরের মুক্তির দাবিতেই ওই কাণ্ড ঘটিয়েছিল জনসাধারণের কমিটি এবং মাওবাদীরা। এই মামলাটির চার্জশিট জমা পড়েছে গত ২০১০ সালের ২৮ ডিসেম্বর। তাতে অবশ্য ছত্রধরের নাম নেই। খুনের মামলার মতোই এই মামলাটিতেও (ঝাড়গ্রাম জিআরপি পিএস কেস নম্বর ০৬/০৯) রাষ্ট্রদ্রোহিতা এবং রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের অভিযোগে ইউএপিএ ধারা দেওয়ার তৎপরতা শুরু হয়েছে এনআইএর তরফে। গত এপ্রিল মাসের শেষে লকডাউন পর্বের মধ্যেই এই মামলাটির পুনরায় তদন্তভার এনআইএ কাঁধে নিয়েছে। ঝাড়গ্রাম জেলা দায়রা জজ আদালত থেকে এই মামলার নথিপত্র জোগাড় করার কাজও চলছে বলে এনআইএ সূত্রে জানা গিয়েছে।

খুন এবং রাজধানী আটক মামলা দু’টি এখন মূল বিচারের অপেক্ষায়। লকডাউন ও করোনা আবহে যা বিলম্বিত হচ্ছে। দু’টি পৃথক অতিরিক্ত জেলা দায়রা জজের আদালতে মামলা দু’টি বিচারাধীন। এরকম একটা অবস্থায় শুধু রাজনৈতিক কারণেই ফের মামলার তদন্তভার এনআইএ নিয়েছে বলে তৃণমূলের অভিযোগ। ছত্রধর মাহাতর আইনজীবী কৌশিক সিনহার বক্তব্য, বিচার শুরু হওয়ার মুখে নতুন করে তদন্ত বিচার প্রক্রিয়াকে ব্যাহত করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #jangalmahal, #centre, #Chatradhar Mahato

আরো দেখুন