বিবিধ বিভাগে ফিরে যান

ইদুজ্জোহার পুণ্য লগ্নে জেনে নিন কোরবানির ইতিহাস 

August 1, 2020 | < 1 min read

আজ ইদুজ্জোহা। কোরবানির উৎসব। আরবি ‘কুরব’ শব্দ থেকে কোরবানির উৎপত্তি। যার বাংলা মানে নৈকট্য। প্রতি বছর আরবি জিলহজ মাসের দশ তারিখে এই উৎসব পালিত হয়ে থাকে।

মিলনের উৎসব এই ইদুজ্জোহা। সেই আনন্দ উৎসবের আবশ্যিক অঙ্গ হল কোরবানি। কোরবানির ঐতিহ্য পালিত হয়ে আসছে হাজার হাজার বছর ধরে। এই নিয়ম শুরু হয় হজরত ইব্রাহিমের সময় থেকে। 

হজরত ইব্রাহিমের  আনুগত্য পরীক্ষার জন্য আল্লাহ তাঁর প্রিয় বস্তুকে কোরবানি দিতে বলেন। স্বপ্নে পাওয়া সেই নির্দেশ পালন করতে গিয়ে হজরত ইব্রাহিম নিজের পুত্র হজরত ইসমাইলকে কোরবানি দিতে যান। আল্লাহর পরীক্ষায় তিনি জয়ী হন। তাঁরই নির্দেশে ইসমাইলের পরিবর্তে কোরবানি দেওয়া হয় একটি দুম্বাকে। হজরত ইব্রাহিমের এই ত্যাগের আদর্শকে স্মরণ করেই বিশ্বজুড়ে মুসলিম  সম্প্রদায়ের মানুষেরা কোরবানি দিয়ে থাকেন।

কোরবানির মধ্য দিয়ে মুসলমানরা এই বার্তা দেন, আল্লাহর জন্য তারা সর্বোচ্চ ত্যাগ করতেও প্রস্তুত। শরিয়তের ভাষায় আল্লার সন্তুষ্টি লাভের জন্য নিজের প্রিয় বস্তুটিকে ত্যাগ করার নামই কোরবানি।

যাঁরা ব্যয়বহুল হজে যেতে পারবেন না তাদের হজরত মুহাম্মদ কোরবানির নির্দেশ দিয়েছেন। উপচার যদি শুদ্ধ না হয় তাহলে আল্লাহ তা গ্রহণ করেন না। কোরবানির সূচনা হয় হজরত আদমের দুই ছেলে হাবিল ও কাবিলের কোরবানির মাধ্যমে। তাঁদের একজনের কোরবানি আল্লাহ গ্রহণ করেছিলেন, অন্যজনের করেননি। এই কোরবানি গ্রহণ না করার পিছনে ছিল সেই কোরবানি যথেষ্ট শুদ্ধ ছিল না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Eid

আরো দেখুন