দেশ বিভাগে ফিরে যান

দ্বাদশ শ্রেণীর সিলেবাসে যোগ হলো ৩৭০ ধারা বাতিল 

August 4, 2020 | < 1 min read

দ্বাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যসূচীতে নতুন অধ‍্যায় হিসেবে জায়গা পেল জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের বিষয়েটি। এর পরিবর্তে জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদী রাজনীতির অংশ সম্পর্কিত সম্পূর্ণ অধ‍্যায় বাদ দিয়ে দিল ন‍্যাশানাল কাউন্সিল অব এডুকেশন রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)।

দ্বাদশ শ্রেণীর “Politics iof India since Independence” বইয়ের “Regional Aspirations” অধ‍্যায়ে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরকে দেওয়া বিশেষ মর্যাদা প্রত‍্যাহার এবং রাজ‍্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার বিষয়টি তুলে ধরা হয়েছে। এর পরিবর্তে “Separatism and Beyond” অধ‍্যায়টি সরিয়ে দেওয়া হয়েছে। এই অধ‍্যায়ে‌ উপত‍্যকা অঞ্চলের বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ও তাদের ‘পৃথক কাশ্মীর’-এর দাবি  সম্পর্কে বলা হয়েছিল।

নতুন অধ্যায়ে বলা হয়েছে, “বিশেষ মর্যাদা থাকা সত্ত্বেও এই অঞ্চলটি সহিংসতা, ক্রস-বর্ডার টেররিজম ও রাজনৈতিক অস্থিরতার সাক্ষী থেকেছে। এই অনুচ্ছেদের কারণে নিরীহ স্থানীয় বাসিন্দা, নিরাপত্তা রক্ষী, জঙ্গি সহ বহু লোকের প্রাণহানি ঘটেছে। কাশ্মীরি পন্ডিতদের একটি বৃহৎ অংশকে উপত‍্যকা থেকে বিতাড়িত করা হয়েছিল।” রাজনৈতিক অস্থিরতা বোঝাতে একটি গুলিবিদ্ধ সাদা রঙের পায়রার ছবিও আঁকা রয়েছে বইয়ে। মেহবুবা মুফতির সময়ে ঘটা নাশকতার কথাও উল্লেখ করা হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষের পড়ুয়ারা এই সংশোধিত পাঠগুলো পড়বে পড়ুয়ারা। কয়েক সপ্তাহ আগেই সিবিএসই’র একাদশ শ্রেণীর রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাস থেকে ধর্মনিরপেক্ষতা, নাগরিকত্ব, জাতীয়তাবাদ, ফেডারালিজমের অধ‍্যায় সম্পূর্ণভাবে সরিয়ে দেওয়া হয়েছে। এই পদক্ষেপের বিরোধিতা করে সিবিএসই’কে লিখিত পিটিশন জমা দিয়েছিলেন শিক্ষাবীদ ও বুদ্ধিজীবীরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Syllabus, #Article 370

আরো দেখুন