দেশ বিভাগে ফিরে যান

গুজরাতের করোনা হাসপাতালে বিধ্বংসী আগুনে মৃত ৮, শোকাহত প্রধানমন্ত্রী

August 6, 2020 | 2 min read

অহমদাবাদে বিধ্বংসী আগুন লাগল কোভিড হাসপাতালে। অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে ৮ জন করোনাভাইরাসে আক্রান্তের। যুদ্ধকালীন তত্‍‌পরতায় আগুন নেভানোর কাজ চালাচ্ছে দমকল।

বৃহস্পতিবার ভোর ৩.০৫-এ গুজরাতের অহমদাবাদের নবরঙপুর এলাকায় একটি বেসরকারি কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শ্রেই হাসপাতাল থেকে তড়িঘড়ি প্রায় ৪০ জন কোভিড রোগী সরিয়ে সিভিক হাসপাতালে ভর্তি করা হয়। আর যাঁদের মৃত্যু হয়েছে, তাঁরা প্রত্যেকেই আইসিইউ ওয়ার্ডে ছিলেন বলে জানা গিয়েছে। তাঁদের মধ্যে ৫ জন পুরুষ ও ৩ জন মহিলা ছিলেন। ICU-তেই আগুন লাগে বলে জানা গিয়েছে।

হাসপাতালের বাইরে ভিড় জমান উদ্বিগ্ন রোগীর আত্মীয়রা। দমকলের কর্মীরা আগুন নেভানোর পাশাপাশা হাত লাগান রোগীদের উদ্ধারের কাজে। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে, আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে।

এই ঘটনায় গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি ট্যুইটে লিখেছেন, ‘অহমদাবাদের হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় দুঃখিত। মৃতের পরিবারদের সমবেদনা জানাই। আহতরা দ্রুত সেরে উঠুন। পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী বিজয় রুপাণি ও মেয়রের সঙ্গে কথা বলেছি। প্রশাসন ক্ষতিগ্রস্তদের সবরকম সাহায্যের ব্যবস্থা করছে।’

প্রধানমন্ত্রীর বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে মৃতদের পরিবারপিছু ২ লাখ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছে প্রধানমন্ত্রীর দফতর। আহতদের ৫০,০০০ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানানো হয়েছে। PMO ট্যুইটে জানিয়েছে, ‘অহমদাবাদের হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবার পিছু ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে PMNRF থেকে। আগুনে জখমদের দেওয়া হবে ৫০,০০০ টাকা করে।’

দেশজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ১৯ লাখ ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ৩৯,০০০-এরও বেশি মানুষের। ভারতে প্রতিদিন গড়ে আক্রান্ত হচ্ছে ৫০ হাজরের বেশি মানুষ। মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়ার পাশাপাশি অস্ট্রেলিয়া,জাপান,হংকং,বলিভিয়া,সুদান,ইথিওপিয়া,বেলজিয়াম,ইসরায়েলে সংক্রমণের সংখ্যা হু হু করে বাড়ছে।

বুধবার পর্যন্ত সারা বিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা ১ কোটি ৮৮ লক্ষ ৫১ হাজার ৭৯১। মৃত্যু হয়েছে ৭ লক্ষ ৭ হাজার ৪৪৮ জনের। সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২০ লক্ষ ৩২ হাজার ৪২৬ জন।

TwitterFacebookWhatsAppEmailShare

#ahmedabad, #covid-19 hospital

আরো দেখুন