জীবনশৈলী বিভাগে ফিরে যান

আনলক পর্বে জুনে অনলাইনে ব্যবসা বৃদ্ধি ১৭ শতাংশ

August 26, 2020 | 2 min read

দেশে আনলক পর্ব শুরু হতেই লকডাউনের ঘাটতি মিটিয়ে বাড়ছে অনলাইন শপিং। ফলে ব্যবসা বাড়ছে ই-কমার্স সংস্থাগুলির। সম্প্রতি একটি সমীক্ষায় উঠে এসেছে এমনই তথ্য। জুন মাসের তথ্যে জানা গিয়েছে, গত বছরের এই সময়ের তুলনায় ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে অনলাইন শপিং ব্যবসা।

লকডাউনে সামগ্রিকভাবেই লাটে উঠেছিল প্রায় সবরকম ব্যবসা। বাদ ছিল না অনলাইন শপিংও। কিন্তু জুন মাস থেকে পরিস্থিতি একটু করে বদলাতে শুরু করেছে। ব্যবসা কতটা বাড়ল, তার খোঁজ ঩নিতে সম্প্রতি একটি অনলাইন শপিং সংস্থা সমীক্ষা করে। তারা বলছে, গত বছরের জুনের নিরিখে ব্যবসা বেড়েছে ১৭ শতাংশ। তারা জানাচ্ছে, শুধু যে বিক্রিই বেড়েছে, তা নয়। অনলাইন কেনাকাটায় নতুন করে যোগ দেওয়া ক্রেতাও বেড়েছে। কৃষিজ পণ্য, ভোগ্যপণ্য, চিকিৎসা বা স্বাস্থ্য সংক্রান্ত সরঞ্জাম বা উপকরণই ধরে রেখেছে বিক্রি বাটার সিংহভাগ, বলছে সমীক্ষা। তাদের হিসেব, যেহেতু এই পণ্যগুলি মানুষ তৎক্ষণাৎ ব্যবহারের উদ্দেশ্যেই কিনছেন, তাই পণ্য রিটার্ন বা ফেরত দেওয়া বা বদলানোর প্রবণতাও অনেক কম। গত জুনের তুলনায় পণ্য ফেরত দেওয়ার হার প্রায় ৩০ শতাংশ কম, বলছে ওই সমীক্ষা।

সমীক্ষাটি বলছে, সবচেয়ে উল্লেখযোগ্য দিক হল, ই-কমার্স ব্যবসায় সবচেয়ে বেশি ক্রেতা বাড়ছে ‘টায়ার থ্রি’ বা অপেক্ষাকৃত ছোট শহরগুলিতে। পাশাপাশি গ্রামের ক্রেতারাও উৎসাহ দেখাচ্ছেন অনলাইন কেনাকাটায়। আধা শহর এবং গ্রাম থেকে কেনাকাটা বৃদ্ধির হার ৫৩ শতাংশ বেড়েছে বলে দাবি করেছে সমীক্ষাটি। সমীক্ষাটি বলছে, এখনও সারা দেশে যে পরিমাণ অনলাইন শপিং হয়, তার প্রায় ৯০ শতাংশ আসে মেট্রো শহর বা যে কোনও রাজ্যের বড় শহরগুলি থেকে। এবার ই-কমার্স সংস্থাগুলি পাখির চোখ করছে ছোট শহরগুলিকেই। সঙ্গে রয়েছে গ্রামও।

বিভিন্ন ই-কমার্স সংস্থার মাধ্যমে যেমন হরেক সংস্থা ব্যবসা করে, তেমনই বহু ব্র্যান্ড নিজেরাই অনলাইন শপিংয়ের সুবিধা চালু করেছে। করোনা সংক্রমণের আগে পর্যন্ত ব্র্যান্ডগুলির নিজস্ব অনলাইন ব্যবসা বৃদ্ধি পেয়েছিল ৬৫ শতাংশ। কিন্তু জুনে এসে সেই ব্যবসা বৃদ্ধির হার পৌঁছেছে ৮৮ শতাংশে। আগে পণ্য ডেলিভারির ক্ষেত্রে তারা নিজেরাই দায়িত্ব নিত। কিন্তু আনলক পর্বে সেই কাজে সমস্যা হতে পারে ভেবে অনেক সংস্থাই তৃতীয় পক্ষকে পণ্য সরবরাহের দায়িত্ব দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#unlock, #Online shopping

আরো দেখুন