কলকাতা বিভাগে ফিরে যান

শিয়ালদহ স্টেশনে তৈরি হবে অত্যাধুনিক মল, লিজে দেওয়া হবে জমি

August 27, 2020 | 2 min read

শিয়ালদহ স্টেশনে তৈরি হবে অত্যাধুনিক মল। আন্তর্জাতিক মানের এই মল তৈরির জন্য স্টেশনের বাইরে ১৪ হাজার বর্গফুট এলাকা চিহ্নিত হয়েছে। দেশের ব্যস্ততম এই স্টেশনের বাইরে এই জায়গা লিজে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। যা থেকে প্রতি মাসে মোটা টাকা আয় হবে পূর্ব রেলের। শিয়ালদহের ডিআরএম শীলেন্দ্রপ্রতাপ সিং বলেন, বাণিজ্যিকভাবে এই জায়গা ব্যবহার করা হবে। যা থেকে রেলের আয় বাড়বে। করোনা পর্বে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকায় আয় কমেছে। আমরা তাই বেশি করে পণ্য পরিবহণে জোর দিচ্ছি। পাশাপাশি বিকল্পভাবে আয় বৃদ্ধির লক্ষ্যে রেলের জমি বাণিজ্যিকভাবে ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিয়ালদহের ডিআরএম বলেন, করোনা পর্বে আমরা যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে নানা কাজ করেছি। একাধিক স্টেশনে সৌন্দর্যায়নের কাজ হয়েছে। শিয়ালদহ স্টেশনে বাগান তৈরি হয়েছে। সিলিং ও দেওয়ালে নয়া নকশার কাজ হয়েছে। এছাড়াও স্টেশন চত্বর এলইডি আলোয় সাজিয়ে তোলা হয়েছে। শীলেন্দ্রবাবুর দাবি, শিয়ালদহ ডিভিশনের একাধিক স্টেশনে ট্রেন ও প্ল্যাটফর্মের উচ্চতা নিয়ে অভিযোগ ছিল। অগ্রাধিকারের ভিত্তিতে এই কাজ করা হয়েছে। এখনও পর্যন্ত ১০৬টি স্টেশনে এই উচ্চতার সমস্যা মিটে গিয়েছে। আরও ৫৬টি স্টেশনে এখন সংস্কারের কাজ চলছে। শুধু তাই নয়, মহিলা যাত্রীদের নিরাপত্তায় শিয়ালদহ ডিভিশন কাজ করেছে বলেও জানান ডিআরএম। প্রায় সব মহিলা কামরায় আপদকালীন বিপদ ঘণ্টা লাগানো হয়েছে। পাশাপাশি সিসিটিভি ক্যামেরার নজরদারিও চলবে। নারী শক্তির জাগরণে প্রিন্সেপ ঘাটকে পুরোপুরি মহিলা পরিচালিত স্টেশন করা হয়েছে।

কবে থেকে ট্রেন চলাচল শুরু হবে? জবাবে শীলেন্দ্রপ্রতাপ সিং বলেন, বিষয়টি কেন্দ্রীয় সরকারের বিবেচনাধীন। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা সাপেক্ষে এই পরিষেবা চালু হবে। ট্রেন চলাচল শুরু হলে কীভাবে স্বাস্থ্যবিধি মানা হবে? উত্তরে ডিআরএম জানান, এনিয়ে কেন্দ্র থেকে আদর্শ আচরণবিধি আসবে। আমরা তা মেনে চলব। তবে শিয়ালদহ ডিভিশনের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে, প্রত্যেক যাত্রীকে অটোমেটিক থার্মাল স্কিনিং করা হবে। স্টেশন চত্বরে বেশি করে নিরাপত্তা কর্মী মোতায়েন করা হবে, যাতে যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রাখা যায়। কিন্তু অফিস টাইমে এই বিধি কতটা কার্যকর হবে? জবাবে তিনি বলেন, করোনা মানুষকে অনেক কিছু শিখিয়েছে। প্রাক-করোনা পর্ব থেকে এখন যাত্রীরা অনেক বেশি সচেতন। তাই করোনা উত্তর পর্বে ভিন্ন অভিজ্ঞতা হবে বলে আশাবাদী তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railways, #Sealdah Station

আরো দেখুন