জীবনশৈলী বিভাগে ফিরে যান

ছুটিতে গেলেও বাগান থাকুক তরতাজা!

August 30, 2020 | 2 min read

লম্বা ছুটিতে সপরিবারে বাড়ি খালি করে চলে যান অনেকেই। এ সময়ে বাড়ির গাছের টব বা বাগানের যত্ন নেবার কেউ থাকে না। এ সময়টার অন্য কোনো যত্ন নেওয়া না হলেও অন্তত নিয়মিত গাছে জল দিতে হয়, বিশেষ করে গরমকালে। নয়ত ছুটি থেকে বাড়ি ফিরে দেখবেন বাগানের সব গাছ শুকিয়ে মরে গেছে।

অবশ্য গাছ ২-৩ দিন জল না দিলেও দিব্যি বেঁচে থাকে। কম সময়ের জন্য বাড়ির বাইরে থাকলে আপনি বেশি করে জল দিয়ে যেতে পারেন। এরপর গাছগুলোকে ঘরের ভেতরে, ছায়ায় রাখুন। এতে গাছ সহজে শুকোবে না। বারান্দায় বা ছাদে থাকা গাছ থেকে জল দ্রুত শুকিয়ে যায়।   

২-৩ দিনের বেশি সময় যদি ছুটিতে থাকেন, তাহলে অবশ্য আপনার অনুপস্থিতিতেও গাছে জল দেবার কোনো একটি ব্যবস্থা থাকতে হবে। 

দেখে নিন এমনই কিছু উপায়ঃ

১) প্রতিবেশীর সাহায্য নিন

এটাই সবচেয়ে সহজ এবং নির্ভরযোগ্য উপায়। আপনি ছুটিতে থাকার সময়টায় প্রতিবেশী গাছে জল দিতে পারবেন কিনা নিয়মিত, তা জিজ্ঞেস করুন। গাছগুলো তার বাড়িতে রাখতে পারেন, অ্যাপার্টমেন্ট বিল্ডিং এর ছাদে বা গ্যারেজে রাখতে পারেন। তাকে অবশ্যই ভালো করে বুঝিয়ে যান কোন গাছে কতটা জল দিতে হবে।  

২) ছোট একটি গ্রিনহাউজ তৈরি করে নিন

আপনার গাছের সংখ্যা যদি কম হয় তাহলে নিজেই তৈরি করে নিতে পারেন একটি ‘গ্রিনহাউজ’। বড়, স্বচ্ছ প্লাস্টিকের একটি ব্যাগ জোগাড় করে নিন। এর তলায় একটি কাপড় বিছিয়ে নিন। এর ওপরে গাছগুলোকে রাখুন। এরপর প্লাস্টিকের ব্যাগের ভেতরে বাতাস ভরে দিন যাতে সে ফুলে থাকে। ব্যাগটা বেঁধে ফেলুন।

প্লাস্টিকের ব্যাগের ভেতরে ভরার আগেই এসব টবে ভালো করে জল দিয়ে দিন। ব্যাগটাকে অবশ্যই ঘরের ভেতরে, ছায়ায় রাখুন। এতে গাছগুলো থেকে জল শুকিয়ে যাবে না, প্লাস্টিকের ব্যাগের ভেতরেই থাকবে।

৩) সলতের ব্যবস্থা করুন

আপনার গাছগুলোকে যদি বারান্দা থেকে সরানোর কোনো ব্যবস্থা না থাকে, তাহলে সলতের ব্যবহার করতে পারেন।  এর জন্য আপনার দরকার হবে বালতি এবং পাটের দড়ি। টবের পাশে বালতিতে জল রাখুন। দড়ি ভিজিয়ে এর এক প্রান্ত জলে ডুবিয়ে রাখুন। অন্য প্রান্তটি টবের মাটির  তিন ইঞ্চি ভেতরে পুঁতে দিন। মাটি শুকিয়ে এলে দড়ির মাধ্যমে বালতি থেকে জল টবে আসবে। তবে ছুটিতে যাবার আগেই এই পরীক্ষাটি করে দেখুন পাটের দড়ি দিয়ে কাজ হচ্ছে কিনা, বা আরও বড় বালতির দরকার হবে কিনা।  

৪) ব্যবহার করুন বোতল

বড় আকারের টব বা বাগানে জল দেবার জন্য ওপরের পদ্ধতিগুলো যথেষ্ট নাও হতে পারে। সেক্ষেত্রে আপনি প্লাস্টিকের জলের বোতল ব্যবহার করতে পারেন। বড় আকারের জলের বোতলের মুখে কয়েকটি ফুটো করে নিন। বোতলে জল ভরে নিন। এরপর বোতলটাকে উল্টো করে পুঁতে দিন মাটির ১-২ ইঞ্চি গভীরে।  এই বোতল মাটিতে পুঁতে দেবার আগে মাটি ভালো করে জল দিয়ে ভিজিয়ে নিতে হবে অবশ্যই। এতে মাটি শুকানো শুরু করলে বোতলে থেকে জল মাটিতে প্রবেশ করবে সহজে।   

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #gardening

আরো দেখুন