সোশ্যাল মিডিয়ায় সাড়া তৃণমূলের
২০২১–র বিধানসভা নির্বাচনের আগে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মানুষের কাছে পৌঁছতে চাইছে তৃণমূল। তবে এরই মধ্যে এই সোশ্যাল মিডিয়াতে তৃণমূল সাড়া ফেলে দিয়েছে। ২৮ আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে দলেনত্রী মমতা ব্যানার্জি ভার্চুয়াল সভা করেন। অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস জানিয়েছে, ওই দিন তাদের পেজে ফেসবুক লাইভে ভিউয়ারের সংখ্যা ৮.২ লক্ষেরও বেশি হয়। শেয়ার করেছেন ৬০ হাজার ৬০০ জনের বেশি। রি–অ্যাকশন দিয়েছেন ৩৮ হাজার ৫০০ জন। কমেন্ট করেছেন ৩.২৭ লক্ষ।
দলনেত্রী মমতা ব্যানার্জির পেজে ফেসবুক লাইভে ভিউয়ার ছিলেন ২.০৬ লক্ষেরও বেশি। শেয়ার করেছেন ২ হাজার ৭০০ জন। রিঅ্যাকশন পড়েছে ১১ হাজার ২০০। কমেন্টস এসেছে ২৩ হাজার। অভিষেক ব্যানার্জির ফেসবুক পেজে লাইভের ভিউয়ার ২.৩২ লক্ষ। শেয়ার ৪ হাজার ৫০০। রিঅ্যাকশন ৯ হাজার ৯০০। কমেন্টস ১১ হাজার। প্রতিষ্ঠা দিবসে কলকাতায় সবচেয়ে বেশি টুইট করা হয়েছে ৩২ হাজার।
এদিকে এদিন তৃণমূল মহিলা কংগ্রেস সভাপতি ও রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, ‘আলোচনায় আমরা’ এই শিরোনামে সোশ্যাল মিডিয়াতে একটি কর্মসূচি চালু করছেন। ভার্চুয়াল এই আলোচনায় বোঝা যাবে গোটা রাজ্যে সাংগঠনিক পরিস্থিতি এই মুহূর্তে কী অবস্থায় রয়েছে। চন্দ্রিমা বলেন, ‘সেপ্টেম্বর থেকেই আমরা এটা শুরু করব।’ দলনেত্রী মমতা ব্যানার্জি ইতিমধ্যেই জানিয়েছেন, সোশ্যাল মিডিয়া ব্যবহার করে বিজেপি মিথ্যে খবর ছড়িয়ে দিচ্ছে। পাঁচটি মিথ্যে খবর ছড়ালে তৃণমূলের কর্মীরা পাল্টা দশটি ভাল খবর দিন। রাজ্য জুড়ে প্রতিটি ব্লকে তৃণমূলের হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরি করা হয়েছে। কোভিড পরিস্থিতিতে বাইরে বেরিয়ে সভা করা যাচ্ছে না। গ্রুপের মাধ্যমে কর্মীরা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করছেন। ২০১১ থেকে ২০২০ পর্যন্ত হওয়া উন্নয়নমূলক কাজগুলি নিয়ে প্রতিদিন সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে। দল থেকে বলা হয়েছে ফেসবুক লাইভে দলনেত্রীর বক্তব্য রয়েছে। সেগুলি প্রতিদিন নিজে শুনতে হবে, অন্যকে শোনাতে হবে।