আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

মস্কোয় চীনের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন রাজনাথ সিং

September 5, 2020 | 2 min read

মস্কোয় সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) বৈঠকের ফঁাকে চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল উই ফেঙ্গের সঙ্গে শুক্রবার বৈঠক সারলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মে মাসে পূর্ব লাদাখে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষের পর এই প্রথম উচ্চপর্যায়ের বৈঠকে মুখোমুখি হলেন দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী। ভারতীয় সময় রাত সাড়ে ন’টা নাগাদ এই বৈঠক শুরু হয়। মস্কোর একটি হোটেলে প্রায় আড়াই ঘণ্টা ধরে চলে সেই বৈঠক। রাজনাথের অফিসের পক্ষ থেকে এ খবর জানানো হয়েছে। প্রতিরক্ষা সচিব অজয় কুমার এবং রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত ডি বি ভেঙ্কটেশ ভার্মা এই বৈঠকে উপস্থিত ছিলেন।

এর আগে এসসিও বৈঠকে রাজনাথ সিং বলেন, আঞ্চলিক শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে পারস্পরিক বিশ্বাস, সহাবস্থান এবং বিভেদের শান্তিপূর্ণ সমাধান অত্যন্ত জরুরি। উই ফেঙ্গেকে সামনে বসিয়েই চীনের উদ্দেশে এই বার্তা দেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কথা তুলে ধরে রাজনাথ জানান, দ্বিতীয় বিশ্বযুদ্ধ আমাদের দেখিয়ে দিয়েছে আগ্রাসনের উন্মাদনা কীভাবে ধ্বংস ডেকে আনতে পারে। বিগত কয়েকমাস ধরে চীনের উস্কানির কারণে লাদাখ সীমান্তে উত্তেজনা চরমে পৌঁছয়। বিতর্কিত এলাকায় গোলা-বারুদ নিয়ে বিশাল সংখ্যক চীনা সেনা জড়ো হয়েছে। নিজেদের ভূখণ্ড রক্ষা করতে সক্রিয় ভারতও। সামরিকস্তরে আলোচনা করে উত্তেজনা মেটানোর কথা বলা হলেও চীন একতরফা ভাবে স্থিতাবস্থা নষ্ট করায় তা সম্ভব হয়নি।

বর্তমানে ভারতের রণকৌশলে বেশ খানিকটা কোণঠাসা হয়েছে লালফৌজ। তা বুঝতে পেরে এবার সর্বোচ্চ পর্যায়ে বৈঠকে বসে মীমাংসা করতে চাইছে জি জিনপিং সরকার। আন্তর্জাতিক মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে সন্ত্রাসবাদ ও মৌলবাদ নিয়েও সরব হন রাজনাথ। এগুলির মোকাবিলার জন্য প্রাতিষ্ঠানিক পদক্ষেপের উপর জোর দিয়েছেন তিনি। তাঁর কথায়, ভারত দ্ব্যর্থহীন ভাষায় যে কোনওরকম সন্ত্রাসবাদের নিন্দা করে এসেছে। এরপরই এসসিওর রিজিওনাল অ্যান্টিটেরোরিজম স্ট্রাকচার (র‌্যাটস)-এর প্রশংসা করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। রাজনাথ আরও বলেন, সাইবার দুনিয়ায় মৌলবাদ ছড়ানো ঠেকাতে র‌্যাটস অত্যন্ত ভালো কাজ করেছে। এদিন পারস্য উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। সংশ্লিষ্ট দেশগুলিকে পারস্পরিক আলোচনার মাধ্যমে বিভেদ মেটানোর বার্তা দিয়েছেন রাজনাথ। পাশাপাশি, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। মস্কোয় এসসিও বৈঠকে রাজনাথ।

TwitterFacebookWhatsAppEmailShare

#rajnath singh, #Moscow, #ladakh

আরো দেখুন