বিনোদন বিভাগে ফিরে যান

সন্দীপ রায় – আপোষহীন বাবার সফল ছেলে 

September 8, 2020 | < 1 min read

সিনেমার ব্যাপারে আপোষহীন  ছিলেন সত্যজিৎ রায়। সত্যজিৎ রায় বরাবর ‘মেদহীন’ ছবি তৈরিতে জোড় দিয়েছেন। সময়োপযোগী সাবজেক্ট, গল্প বলার সাবলীলতা এবং ছবিতে সমাজের প্রতিফলনই সত্যজিৎ রায়ের একের পর এক ক্ল্যাসিক নির্মাণের উপাদান ছিল । 

এহেন বাবার ছত্রছায়ায় পালিত পুত্র জীবনে পরিচালক হিসেবেই সুপ্রতিষ্ঠিত হবেন, এটাই স্বাভাবিক। ১৯৭৭-এ ‘সতরঞ্জ কি খিলাড়ী’-তে বাবার সহ পরিচালক হিসেবে কাজ শুরু করেন সন্দীপ রায়। ১৯৮৩-তে পরিচালক হিসেবে হাতেখড়ি হয় তাঁর। ‘ফটিকচাঁদ’ পরিচালনা করেন তিনি। 

সত্যজিতের শেষ তিনটি ছবি, ‘গণশত্রু’, ‘শাখা-প্রশাখা’ এবং ‘আগুন্তুক’-এর সিনেমাটোগ্রাফির দায়িত্বে ছিলেন সন্দীপ। ‘নিশিযাপন’, ‘হিটলিস্ট’ সহ বেশ কিছু অন্যধারার সিনেমা উপহার দিয়েছেন তিনি। সত্যজিতের পর ফেলুদা সিরিজকে ফের বড়পর্দায় ফিরিয়ে এনে বক্স অফিসে সাফল্যও পেয়েছেন।

ফেলুদার পর সত্যজিৎ রায়ের আরেক অনবদ্য সিরিজ বৈজ্ঞানিক প্রফেসর শঙ্কুকে নিয়েও ছবি বানিয়ে ফেলেছেন সন্দীপ  রায়। অত্যাধুনিক গ্রাফিক্স এবং ব্যয়বহুল স্পেশাল এফেক্টস-এর প্রয়োজনে এর আগে বড় পর্দায় শঙ্কু বানানো সম্ভব হয়নি। এখন প্রযুক্তি সহজলভ্য হওয়ায় শঙ্কু বানানো সম্ভব হয়েছে বলেই মত পরিচালকের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sandip Ray

আরো দেখুন