দেশ বিভাগে ফিরে যান

কী কারণে লাদাখে গুলি চালাতে বাধ্য হল ভারতীয় সেনা?

September 8, 2020 | 4 min read

কয়েকদিন আগেই পূর্ব লাদাখের প্যাংগং এলাকায় স্থিতাবস্তা লঙ্ঘন করে চীনা বাহিনী। প্যাংগং লেকের দক্ষিণ দিক থেকে অনুপ্রবেশের চেষ্টা করে তারা৷ তবে প্যাংগং সো লেকের দক্ষিণ তীরে চীন সেনার অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে ভারতীয় সেনা। এরপরই প্যাংগং লেকের গুরুত্বপূর্ণ একটি স্থানের দখল নেয় ভারতীয় সেনা। যার জেরে চীনা সেনার গতিবিধির উপর আরও কড়া নজরদারি চালাতে সক্ষম হবে ভারত। আর গতরাতে চীনা অনুপ্রবেশ রুখতে সেখান থেকেই শূন্যে গুলি চালায় ভারতীয় সেনা।

চিনা সেনার তরফে অভিযোগ

চীনা সেনার তরফে অভিযোগ

চীনা সেনার তরফে এক বিবৃতি জারি করে অভিযোগ করা হয়েছে, ভারতীয় সেনা প্ররোচনা দিতে গুলি চালিয়েছে। যা ‘অনভিপ্রেত’ বলে মনে করছে পিপলস লিবারেশন আর্মি। পাশাপাশি তাদের দাবি অবৈধভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করেছে ভারতীয় সেনা। চীনের অভিযোগ অস্বীকার করেছে ভারত। সূত্রের খবর গতরাতে চীন ফের স্থিতাবস্থা বদলের চেষ্টা করে লাদাখ সীমান্তে। যার জেরে ভারতীয় সেনা জওয়ানরা গুলি চালিয়ে চীনাদের সতর্ক করতে বাধ্য হয়।

ভারতের তরফে একথা অস্বীকার করা হয়

ভারতের তরফে একথা অস্বীকার করা হয়

ভারতের তরফে একথা অস্বীকার করা হয়েছে। বলা হয়েছে, প্রথমে চীনের দিক থেকেই হামলা চালানো হয়। ভারতীয় সেনা সঠিক সময় সঠিক জবাব দিয়েছে। সেনা সূত্রে খবর, রাত থেকেই দুই পক্ষের মধ্যে তুমুল গুলির লড়াই চলে। চীনা আর্মির হামলার সঠিক জবাব দিয়েছে ভারত। যদিও চীনের দাবি, ভারতের তরফ থেকেই প্রথম হামলা চালানো হয়। কিন্তু, দিল্লির বিদেশমন্ত্রক সেই দাবি পুরোপুরি উড়িয়ে দিয়েছে। পাশাপাশি ভারতীয় সেনার দাবি তারা কোনও সময়ই এলএসি পার করে চীনের দিকে ঢোকেনি। সেই চেষ্টা করে চীন।

বিনা প্ররোচনায় চিনা আর্মি গুলি চালাতে শুরু করে

বিনা প্ররোচনায় চীনা আর্মি গুলি চালাতে শুরু করে

চীনের এই অভিযোগ উড়িয়ে ভারতীয় সেনার দাবি, বিনা প্ররোচনায় চীনা আর্মি গুলি চালাতে শুরু করে। যেভাবে মাস কয়েক আগে ভারতীয় সেনার উপর হামলা চালিয়ে ছিল চীন, গতকাল সেভাবেই তারা হামলার পরিকল্পনা করেছিল। কিন্তু, ভারতীয় সেনা দক্ষতার সঙ্গে তাদের মোকাবিলা করে।

ফের চিনা আক্রমণ প্রতিহত করে ভারত

ফের চীনা আক্রমণ প্রতিহত করে ভারত

জানা গিয়েছে এদিনও চীনা সেনার হাতে ছিল কাটা তার জড়ানো লাঠি। চীনা সেনাকে ভারতীয় জওয়ানরা এগোতে বারণ করলেও তারা এগোতে থাকে। তারপরই বাধ্য হয়ে গুলি চালায় ভারত। যদিও ভারত-চীন উত্তেজনা আরও একবার উসকে দিয়ে লাদাখে গুলি চালানোর ঘটনায় ভারতকেই অভিযুক্ত করল চীনা সেনা। পিএলএ-র তরফে এক বিবৃতি জারি করা হয়। তাতে অভিযোগ করা হয়, ‘টহলদারির সময় চীনা সীমান্তরক্ষী বাহিনীকে লক্ষ্য করে ভারতীয় সেনা বিনা প্ররোচনায় গুলি চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বাধ্য হয়ে চীনা সেনা জবাব দিয়েছে।’

পুরো ঘটনাকে 'উসকানিমূলক' আখ্যা চিনের

পুরো ঘটনাকে ‘উসকানিমূলক’ আখ্যা চীনের

পুরো ঘটনাকে ‘উসকানিমূলক’ ও ‘খারাপ অভ্যাস’ বলে উল্লেখ করেছে চীন। গত দু’সপ্তাহে প্যাংগং লেকের দক্ষিণে দু’বার উসকানিমূলক পদক্ষেপ করে। কিন্তু তাদের রুখে দেয় ভারত। তবে হাতাহাতিতে জড়ায়নি কোনও পক্ষ। ৩১ অগাস্ট দিনের বেলা প্যাংগং লেকে ভারতীয় এলাকায় অনুপ্রবেশের চেষ্টা করে চীন।

প্যাংগংয়ের দক্ষিণ দিকে সেনা মোতায়েনের চেষ্টা করে চিন

প্যাংগংয়ের দক্ষিণ দিকে সেনা মোতায়েনের চেষ্টা করে চীন

সেদিন ভারতীয় সেনা জওয়ানদের ঘিরে ফেলে পিএলএ-র সেনা। কিন্তু সে যাত্রা চীনের মনোবাসনা পূর্ণ হয়নি। তাদের আটকে দেন ভারতীয় জওয়ানরা। তার আগে ২৯ অগাস্ট রাতে টহলদারির সময় একভাবে চীনা সেনা অনুপ্রবেশের চেষ্টা করে। প্যাংগংয়ের দক্ষিণ দিকে সেনা মোতায়েনের চেষ্টা করে চীন।

শেষবার ভারত চিন সীমান্তে গুলি চলেছিল ১৯৬৭ সালে

শেষবার ভারত চীন সীমান্তে গুলি চলেছিল ১৯৬৭ সালে

শেষবার ভারত চীন সীমান্তে গুলি চলেছিল ১৯৬৭ সালে। সেই ঘটনা সিকিম সীমান্তের ছিল। অর্থাৎ, বিগত ৫৩ বছরে ভারত-চীন-এর মধ্যে একবারও কোনও গুলি চলেনি। এর পর ১৯৭৫ সালে ভারত চীন সেনার হাতাহাতি হয়, যাতে শহিদ হয়েছিলেন ভারতীয় সেনা।

লাদাখে স্প্যানগারের কাছে চিনের নতুন নির্মাণ কাজ

লাদাখে স্প্যানগারের কাছে চীনের নতুন নির্মাণ কাজ

এদিকে প্যাংগংয়ের দক্ষিণপ্রান্তে থাকুং পোস্টের কাছে গোপন নির্মাণ কাজ শুরু করেছে চীনা বাহিনী। লাদাখে স্প্যানগারের কাছে চীনের নতুন নির্মাণ কাজ শুরু হয়েছে। এই ঘটনা স্যাটেলাইট চিত্রে ধরা পড়েছে। স্প্যানগারের দক্ষিণাংশ বরাবর চীন রাস্তা নির্মাণ করতে শুরু করেছে। এর আগে ১৩ জুলাই তারা এই রাস্তার কাজ ধরে বলে খবর ছিল। এরপর ফের এই রাস্তা মেরামতি ও খনন দেখে মনে করা হচ্ছে, চীন আগ্রাসনের পথ ছাড়বে না

একাধিক রিজলাইন দখল করে রেখেছে চিন

একাধিক রিজলাইন দখল করে রেখেছে চীন

তাছাড়া বেশ কয়েকটি স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছে যে লাদাখে প্যাংগং এলাকায় ফিঙ্গার ফোরের কাছে একাধিক রিজলাইন দখল করে রেখেছে চীন। যা চীনের আওতায় থাকার কথা নয়। এছাড়াও হটস্প্রিং গোগরা , ডেপসাং এলাকাকেও ক্রমাগত দাপট বাড়িয়ে নিজের অধিকারের জায়গা ছাড়িয়ে এগিয়ে আসছে চীন।

TwitterFacebookWhatsAppEmailShare

#china, #Ladakh standoff, #india china standoff, #India

আরো দেখুন