দেশ বিভাগে ফিরে যান

Side Effects রয়েছে কোভিশিল্ডের? আদালতে স্বীকার নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার

April 30, 2024 | 2 min read

Side Effects রয়েছে কোভিশিল্ডের?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: করোনার গ্রাস থেকে এখন প্রায় মুক্ত পৃথিবী, টিকার দৌলতেই এটা সম্ভব হয়েছে কিন্তু টিকা কি পুরোপুরি নিরাপদ? পার্শ্বপ্রতিক্রিয়াহীন? না! দেখা যাচ্ছে রক্ষক হয়ে উঠেছে ভক্ষক। কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। অক্সফোর্ড-অস্ট্রাজেনেকা কোভিড ভ্যাকসিন বিশ্বব্যাপী কোভিশিল্ড এবং ভ্যাক্সজেভরিয়া ব্র্যান্ড নামে বিক্রি হয়েছিল। ওষুধ নির্মাতা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা স্বীকার করেছে, তাদের তৈরি কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। ব্রিটেনের হাইকোর্টে ৫১টি মামলা দায়ের হয়েছে। ভুক্তভোগীরা মোট ১০০ মিলিয়ন পাউন্ড ক্ষতিপূরণ দাবি করেছেন।

কোভিড টিকার ট্রায়াল নিয়েছিলেন এক মহিলা স্বেচ্ছাসেবক। ইঞ্জেকশন নেওয়ার পরই তিনি অজানা রোগে আক্রান্ত হন। যদিও কোন রোগে আক্রান্ত হয়েছিলেন তা প্রথমে জানায়নি ব্রিটিশ-সুইডিশ ফার্ম। ২০২৩ সালে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে প্রথম মামলা দায়ের করেছিলেন জনৈক জেমি স্কট নামে এক ব্যক্তি। তিনি অভিযোগ করেন, ২০২১ সালের এপ্রিলে ভ্যাকসিন নেওয়ার পরে তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয় ও তা জমাট বেঁধে যায়। ফলে মস্তিষ্কে স্থায়ী ক্ষত তৈরি হয়। স্বাভাবিক কার্যক্ষমতাও কমে গিয়েছে তাঁর। অ্যাস্ট্রজেনেকা ও অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি ডিএনএ ভ্যাকসিনের ট্রায়াল বন্ধও করে দেওয়া হয়েছিল। ব্রিটিশ-সুইডিশ ফার্ম প্রথমে মানতে রাজি ছিল না যে, তাদের টিকায় ত্রুটি আছে। কিন্তু এতদিন পরে জানা গিয়েছে, অ্যাস্ট্রজেনেকার তৈরি টিকার ভারতে নাম ছিল কোভিশিল্ড। সেই টিকার ডোজে বিরল রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে অ্যাস্ট্রাজেনেতা আদালতে একটি নথি জমা দেয়। সেখানে তারা স্বীকার করে, তাদের তৈরি কোভিড ভ্যাকসিনের কারণে অতি বিরল টিটিএস-এর ঘটনা ঘটতে পারে। অর্থাৎ থ্রম্বোসাইটোপেনিয়া সিনড্রোম। যার ফলে শরীরে রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা দিতে পারে। রক্তে প্লেটলেট বা অনুচক্রিকাও কমতে দেখা গিয়েছে। অ্যাস্ট্রাজেনেকা তরফে বলা হয়, তারা স্বীকার করছে যে, অ্যাস্ট্রাজেনেকা টিকার কারণে খুব বিরল ক্ষেত্রে টিটিএস-এর মতো ঘটনা ঘটাতে পারে। ব্রিটিশ-সুইস কোম্পানির স্বীকারোক্তির ফলে প্রতিষ্ঠানটিকে বিপুল পরিমাণ জরিমানা গুনতে হতে পারে বলে মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #Astrozeneca, #covi shield, #side effects, #Corona

আরো দেখুন