রাজ্য বিভাগে ফিরে যান

‘জল স্বপ্ন’ প্রকল্পে দিনে ২০ হাজার বাড়িতে পানীয় জলের সংযোগ

September 13, 2020 | 2 min read

পাঁচ বছরের মধ্যে রাজ্যের দু’কোটি বাড়িতে পরিশ্রুত পানীয় জলের সংযোগ। ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই আনলকের বাজারেও প্রতিদিন দু’হাজার বাড়িতে জলের পাইপলাইন পৌঁছে দেওয়া হচ্ছে। গত দু’মাসে মোট ১ লক্ষ ৪৫ হাজার বাড়ি পানীয় জলের সংযোগ পেয়েছে। এবার সেই লক্ষ্যমাত্রা বাড়িয়ে দিনে ২০ হাজার করার নির্দেশ দিল নবান্ন। যাতে চলতি অর্থবর্ষের মধ্যে ৫৫ লক্ষ বাড়িতে পানীয় জল পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা ছাপিয়ে যাওয়া সম্ভব হয়। তার উপযুক্ত পরিকাঠামো গড়াই এখন চ্যালেঞ্জ জনস্বাস্থ্য কারিগরী দপ্তরের কাছে।

গ্রামবাংলার প্রতিটি বাড়িতে জল সংযোগ পৌঁছে দিতে গত ৬ জুলাই ‘জল স্বপ্ন’ প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী। আগামী বছর বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে সেই কাজে গতি আনতে চায় রাজ্য সরকার। গত বৃহস্পতিবার নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠকে প্রকল্পের দৈনিক লক্ষ্যমাত্রা ২০ হাজার করার নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট দপ্তরের ইঞ্জিনিয়ারদের। যাতে ভোটের আগেই লক্ষ্যমাত্রা আরও বাড়ানো যায়। যে সব এলাকায় পরিকাঠামো ইতিমধ্যেই রয়েছে সেখানে দ্রুততার সঙ্গে বাড়ি বাড়ি জল দেওয়ার কাজ শেষ করছে জনস্বাস্থ্য কারিগরী দপ্তর। কিন্তু অনেক গ্রামে এখনও পাইপলাইন বসেনি। জলের ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের কাজও বাকি রয়েছে। সেই সব এলাকায় দ্রুত এই কাজ শেষ করার নির্দেশ এসেছে নবান্নের তরফে। ‘জল স্বপ্ন’ কর্মসূচির জন্য ৫৮ হাজার কোটি টাকা ধার্য করা হয়েছে। যার অর্ধেক দেবে কেন্দ্রীয় সরকার। বাকি অর্ধেক রাজ্যের। পরিকাঠামো গড়ার জন্য প্রয়োজনীয় অর্থ দ্রুত সংশ্লিষ্ট দপ্তরের হাতে তুলে দেওয়ার কথাও বৈঠকে জানানো হয়েছে।

সরকারি সূত্রে আরও জানা গিয়েছে, বৈঠকের পরেই রাজ্যের প্রত্যেক জেলাশাসকের উদ্দেশে স্পষ্ট বার্তা পাঠিয়েছেন মুখ্যসচিব। তিনি স্পষ্ট জানিয়েছেন, কমবেশি সব জেলাতেই জল সরবরাহের একাধিক প্রকল্প সবুজ সঙ্কেত পাওয়ার পরেও থমকে আছে। কোথাও জমিজটের কারণে, কোথাও স্থানীয়স্তরে বিরোধিতার জেরে সেগুলি চালু করা যায়নি। সুপারিটেন্ডেন্ট ইঞ্জিনিয়ার এবং এগজিকিউটিভ ইঞ্জিনিয়ারদের দ্রুত এব্যাপারে জেলাশাসকের সঙ্গে কথা বলার নির্দেশ দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ‘ডিস্ট্রিক্ট ওয়াটার অ্যান্ড স্যানিটেশন মিশন’-এর সঙ্গে আলোচনার বসার কথাও জানানো হয়েছে। যাতে দ্রুত আটকে থাকা যাবতীয় জল প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Jal Swapno project

আরো দেখুন