দেশ বিভাগে ফিরে যান

চিকিৎসক পেটালে ৫ বছরের জেল, পাশ বিল

September 20, 2020 | < 1 min read

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলায় জড়িতদের কঠোর শাস্তি দিতে শনিবার রাজ্যসভায় বিল পাশ হল। প্রস্তাবিত আইনে হামলাকারীদের পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। শুধু করোনা নয়, ভবিষ্যতেও এধরনের কোনও মহামারী পরিস্থিতিতে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলার ঘটনায় কড়া ব্যবস্থা নেওয়া সম্ভব হবে এই আইনের মাধ্যমে।
এদিন মহামারী ব্যাধী (সংশোধনী) আইন নামে এই বিলটি রাজ্যসভায় পেশ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। এর আগে এপ্রিল মাসে এবিষয়ে একটি অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্র। সেই অর্ডিন্যান্সকে আইনের স্বীকৃতি দিতেই বিলটি সংসদের উচ্চকক্ষে পেশ করা হয়। ১৮৯৭ সালের মহামারী ব্যাধী আইনকে সংশোধিত করার লক্ষ্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ওই অর্ডিন্যান্সে শিলমোহর দিয়েছিল। প্রস্তাবিত আইনটির লক্ষ্য চলতি মহামারীর মতো যে কোনও পরিস্থিতিতে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত মানুষের জীবন ও সম্পত্তি হামলাকারীদের হাত থেকে রক্ষা করা।

এদিকে, রাজ্যসভায় এদিন পাশ হল দেউলিয়া বিধি (দ্বিতীয় সংশোধনী) বিল। এর আগে এবিষয়ে একটি অর্ডিন্যান্স জারি করেছিল কেন্দ্রীয় সরকার। ধ্বনি ভোটের মাধ্যমে এদিন উচ্চকক্ষে পাশ হয়ে গেল বিলটি। এই বিলটি নিয়ে রাজ্যসভায় বিতর্কের পর সরকারের তরফে জবাব দেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি বলেন, কর্পোরেট ঋণখেলাপি ও ব্যক্তিগত গ্যারান্টরদের বিরুদ্ধে একযোগে ব্যবস্থা নেওয়া যাবে প্রস্তাবিত এই আইনের মাধ্যমে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Doctor, #Parliament

আরো দেখুন