ভ্রমণ বিভাগে ফিরে যান

প্রকৃতির কোলে নৌকাবিহার – ঘুরে আসুন সিকিয়াঝোড়া থেকে

September 20, 2020 | < 1 min read

আলিপুরদুয়ারের উত্তর পানিয়াগুড়ির মধ্যে অবস্থিত সিকিয়াঝোড়া বক্সা টাইগার রিজার্ভ। সুন্দর প্রাকৃতিক মনোরম নিরিবিলি পরিবেশের কারণেই এখন বক্সা টাইগার রিজার্ভ অন্যতম জনপ্রিয় পর্যটন স্থল। আলিপুরদুয়ার থেকে এই স্থান মাত্র ১৯ কিমি এবং জয়ন্তী থেকে ২৫ কিমি দূরে অবস্থিত।    

সিকিয়াঝোড়া একটি ঝর্ণা সহ ছোট্ট নদী। যে নদী বক্সার জঙ্গলের ভিতর থেকে ঝিরিঝিরি ধারায় প্রবাহিত হয়। এই  জলধারাকে বাঁধ দিয়ে জল আটকে নৌকা ভ্রমন শুরু করা হয়েছে। 

বক্সার জঙ্গলের ৩ কিমি গভীরে বোটিং সাফারি করানো হয়। এই নৌকা ভ্রমনে বক্সার জঙ্গলের গভীরের রকমারী গাছ- গাছালী, বিভিন্ন ধরনের অর্কিড, নানান পাখির সুরেলা মিষ্টি আওয়াজ এবং জলের  ঝিরিঝিরি শব্দ এবং মাঝির দাঁড়ের ছলাৎ ছলাৎ শব্দ আপনাকে আপ্লূত করবে। কপাল ভালো থাকলে এর মধ্যে হাতি ও অন্যান্য বন্যপ্রাণীর  কোরিডোরে তাদের সাক্ষাৎ পেতে পারেন।  দেখা মিলতে পারে বন্যজন্তুর জল খাওয়ার দৃশ্যেরও। আপনার নৌকা ভ্রমণ হয়ে উঠবে সার্থক। 

গভীর জঙ্গলের নিস্তব্ধতা গা ছমছমে পরিবেশ, জঙ্গলের  বুনো ও  স্যাঁতসেঁতে ভেজা মাটির গন্ধ আপনাকে পাগল করে দেবে। নৌকাভ্রমনে জংগলের গভীরে গিয়ে আপনি পাবেন আমাজনের ফ্লেভার। অনেকেই একে  বাংলার আমাজনের নাম দিয়েছেন। আবার অনেকে  নাম দিয়েছেন ছোট্ট  সুন্দরবন। নানা রকমের পাখিদের স্বর্গরাজ্য হওয়ায় পাখি প্রেমীদের  এই জায়গা চুম্বকের মতো আকর্ষণ করে।    

কিভাবে যাবেন

কাঞ্চনকন্যা এক্সপ্রেসে আলিপুরদুয়ার নামুন। সেখান থেকে ভাড়া গাড়িতে সিকিয়াঝোরা যাওয়া যায়।

কোথায় থাকবেন

ভ্রমণ শেষে আলিপুরদুয়ার ফিরে আসুন। সেখানে থাকার অনেক হোটেল আছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#sikiajhora

আরো দেখুন