দেশ বিভাগে ফিরে যান

চাল, ডাল, আলু, পেঁয়াজের দাম দেড় গুণ বাড়লে তবেই হস্তক্ষেপ করবে মোদী সরকার

September 23, 2020 | < 1 min read

১০০ টাকা কেজি দরের মুগ ডালের দাম বেড়ে অন্তত ১৫০ টাকা না-হলে কেন্দ্রীয় সরকার আর মাথা ঘামাবে না। পেঁয়াজের দাম ৪০ টাকা কেজি থেকে দ্বিগুণ বেড়ে ৮০ টাকা হলে তবেই সরকার নাক গলাবে।

এ বার থেকে যুদ্ধ, দুর্ভিক্ষ, প্রাকৃতিক বিপর্যয় ও অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ছাড়া খাদ্যশস্য মজুতে কোনও বিধিনিষেধ থাকবে না। আনাজের মতো পচনশীল খাদ্যপণ্যের ক্ষেত্রে দাম বেড়ে দ্বিগুণ হলে তবেই তা অস্বাভাবিক মূল্যবৃদ্ধি বলে ধরা হবে। অর্থাৎ চাল-ডাল-গমের ক্ষেত্রে দেড় গুণ দাম বাড়লে তবে সরকার হস্তক্ষেপ করবে।

কংগ্রেস নেতারা মনে করিয়ে দিচ্ছেন, ২০১৩-য় গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে মোদী মনমোহন সরকারকে বলতেন, বিজ্ঞাপন না দিয়ে সে টাকা চাষিদের দিতে। এখন নিজে কী করছেন? কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা বলেন, ‘‘গমের এমএসপি মাত্র ২.৬% বেড়েছে। ২০১০-১১-এর পরে এমএসপি এত কম হারে বাড়েনি। কেন্দ্র চাষে খরচের দেড়গুণ এমএসপি দিচ্ছে বলে দাবি করলেও স্বামীনাথন কমিশনের সুপারিশ মেনে চাষের পুরো খরচ হিসেবই করা হচ্ছে না।’’

অম্বানী-আদানিদের সুবিধা করে দিতেই মোদী সরকার লকডাউনের মধ্যেই কৃষি ক্ষেত্রে তিন অধ্যাদেশ জারি করেছিল বলে বিরোধী শিবির ও কৃষক সংগঠনগুলির অভিযোগ। মঙ্গলবারও পঞ্জাব-হরিনায়ায় কৃষকদের বিক্ষোভ অব্যাহত থেকেছে। বিরোধীদের দাবি, বেসরকারি সংস্থা ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-র থেকে কম দরে ফসল কিনতে পারবে না বলে সরকার শর্ত বেঁধে দিক। বিরোধীদের আক্রমণ ভোঁতা করতে ও কৃষকদের খুশি করতে কেন্দ্র সোমবারই তড়িঘড়ি রবি ফসলের এমএসপি ঘোষণা করে দিয়েছিল। কিন্তু চাষিরা তাতে খুশি নন বলে জানিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Farm Bills

আরো দেখুন