ভ্রমণ বিভাগে ফিরে যান

মরুভূমির মাঝে হঠাত্‍ সমুদ্র

October 4, 2020 | < 1 min read

রাজস্থানের জয়সলমীরে রুক্ষ মরুভূমির মধ্যে অবস্থিত বারমেরে জল সংগ্রহের জন্য বহু পথ পেরোতে হয় স্থানীয় বাসিন্দাদের। মাথায় পর পর বসানো জলের কলসি নিয়ে ঝলসানো সূর্যের তাত গায়ে মেখে উত্তপ্ত বালির ওপর দিয়ে হেঁটে যান এখানকার মহিলারা। কিন্তু এই বারমেরের কাছেই একটি জায়গা সম্প্রতি পরিচিত হয়েছে মিনি গোয়া নামে।

বারমের জেলা হেডকোয়ার্টার থেকে ৬৯ কিলোমিটার দূরে অবস্থিত রেদানা রন। ভারত-পাকিস্তান সীমান্ত লাগোয়া এই এলাকায় প্রায় ১০ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে জলাশয়। মরুভূমির মধ্যে জলের টানে রানদানা রনে এখন প্রতিদিনই পিকনিক করতে ভিড় জমাচ্ছেন বারমের এবং আশপাশের জেলার বহু মানুষ। চারপাশে বালির মধ্যে জলের জন্য এলাকাটিকে দেখতে অনেকটা সমুদ্রের বেলাভূমির মতো লাগছে। সেই কারণে এর নাম মিনি গোয়া রেখেছেন পর্যটকরা।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এই মিনি গোয়ার ছবি। মরুভূমির এই সৌন্দর্য তাঁরা আগে কখনও দেখেননি বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। গাড়ি নিয়ে এই এলাকায় প্রতিদিন দুই থেকে তিন হাজার মানুষ জড়ো হচ্ছেন। এই এলাকার সৌন্দর্য বজায় রাখতে রেনদানা রনকে নোংরা না করতে এবং যেখানে সেখানে থুতু না ফেলতে পর্যটকদের কাছে আবেদন করেছেন চৌহাতান এসডিএম। 

চারপাশে পাহাড় দিয়ে ঘেরা রেদানা গ্রাম। বৃষ্টির জল জমে এই এলাকাকে সত্যিই সমুদ্রের মতো দেখতে লাগছে। রেনদানা রনে ঘুরতে আসা বারমেরের এক বাসিন্দা জানিয়েছেন যে তিনি নৈনিতাল, গোয়া এবং আরও অনেক জায়গায় ঘুরে বেড়িয়েছেন। কিন্তু রেনদানার মতো এমন সৌন্দর্য তিনি কোথাও দেখেননি। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তিনি এই স্থানের কথা জানতে পারেন।

প্রতি বছরই এই সময় এখানে জল জমে যায়। তাই সামনের বছর আপনিও রাজস্থান ট্যুর করলে এই জায়গায় অবশ্যই যান।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #Barmer

আরো দেখুন