জীবনশৈলী বিভাগে ফিরে যান

পুজোর আগে ঘরের ভোল বদলে ফেলুন নামমাত্র খরচে

October 14, 2020 | 2 min read

অনেকেরই ধারণা, ঘর সাজানো মানেই অনেক খরচ। তার ওপর সামনে পুজো। একেই  অনেক খরচ হয়ে গিয়েছে। পুজোর জন্যও টাকা বাঁচাতে হবে। তাহলে উপায়? আপনার জন্য রইল কম খরচে ঘর সুন্দর করে ঘর সাজিয়ে তোলার কিছু টিপস। অল্প সৃজনশীলতা, কিছুটা বুদ্ধি। ব্যস, তাহলেই কেল্লা ফতে।

অপ্রয়োজনীয় জিনিস ঘরের জায়গা দখল করে। অনেক সময় বাচ্চাদের খেলনা মেঝেতে পড়ে থাকে। এগুলো স্মৃতি হিসেবে রাখতে না চাইলে কাউকে দিয়ে দিতে পারেন। একটা বাক্সে খেলনাগুলো গুছিয়ে রাখলে ঘর পরিষ্কার দেখাবে।

ফুল দিয়ে ঘর সাজান

কম খরচে ঘর সাজাতে ফুলের বিকল্প নেই। ঘরে ফুল রাখলে দেখবেন, নিজেকেও তরতাজা লাগে। একগুচ্ছ তাজা ফুল ঘরের এক কোণায় রাখলে মন যেমন ভালো হবে, তেমনি ঘরও উজ্জ্বল দেখাবে।

কৃত্রিম ফুল

আজকাল অনেক ধরনের সুন্দর সুন্দর কৃত্রিম ফুল কিনতে পাওয়া যায়, চাইলে আপনি ঘরে বসেই তৈরি করতে পারেন এ ধরনের ফুল। এতে আপনার সৃজনশীলতাও যেমন বাড়বে, তেমনি ঘরটাও অন্য রকম লাগবে।

ঘরের ভেতর গাছ

ঘরে ছোট ছোট গাছ রাখতে পারেন। তাতে কিছুটা হলেও প্রকৃতির ছোঁয়া থাকবে ঘরে। তবে অবশ্যই টবের যত্ন নিতে হবে। যাতে জল জমে না থাকে।

সুগন্ধি ব্যবহার করুন

ঘরকে প্রাণবন্ত করতে এয়ারফ্রেশনার ব্যবহার করুন। এতে মন সতেজ হবে, ঘরও হবে সুগন্ধময়।

মনের রঙে দেওয়াল সাজান

এক রঙ দিয়ে সব দেওয়াল না রাঙিয়ে, মনের মতো করে সাজাতে পারেন বিভিন্ন রঙে। বিভিন্ন রং দিয়ে দেওয়ালে নকশাও এঁকে নিতে পারেন। এতে ঘরের দেওয়ালটি হবে দৃষ্টিনন্দন।

পেইন্টিং রাখুন

ঘরে শৈল্পিক ছোঁয়া দিতে চাইলে দেয়ালে পেইন্টিং ঝোলাতে পারেন। কম খরচেই এসব পেইন্টিং এখন কিনতে পারবেন বিভিন্ন শপিংমলে। অবশ্য বিখ্যাত পেইন্টারের মূল কাজ সংগ্রহ করতে গেলে খরচ একটু বেশিই পড়বে। সে ক্ষেত্রে কোনও ফটোগ্রাফ দিয়ে ঘর সাজাতে পারেন। তবে ছোট ছোট ছবি এলোমেলো করে না ঝোলানোই ভালো, এতে সৌন্দর্য নষ্ট হবে।

আসবাবপত্র ঠিক জায়গায় রাখুন

ঘরের সঠিক জায়গায় সঠিক আসবাবটি বসান। আর যদি ঘরে শিশু থাকে, তাহলে তাদের জন্য আলাদা ফাঁকা জায়গা রাখার চেষ্টা করুন। এতে দেখবেন, ঘরটি আরো পরিপাটি হয়ে উঠবে।

এভাবেই পুজোর আগে আপনার ঘর হয়ে উঠুক চেনার মধ্যেও অচেনা। আপনার রুচির ছোঁয়ায় নতুনত্ব আসুক পুরোন ঘরেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #home decoration

আরো দেখুন