বিনোদন বিভাগে ফিরে যান

২৬তম কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে ‘অভিযাত্রিক’

October 19, 2020 | 2 min read

এবছর ২৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে ২৬তম আন্তর্জাতিক কলকাতা ফিল্ম ফেস্টিভ্যাল। আর এবার এই ফেস্টিভ্যালে দেখানো হবে বাংলা ছবি ‘অভিযাত্রিক’।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘অপরাজিত’ উপন্যাসের শেষটুকু নিয়ে এই ছবিটি বানিয়েছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র।

১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায় পরিচালিত ‘অপুর সংসার’। ছবিটি ঠিক যেখানে শেষ করেছিলেন কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়। জানা যায়, ‘অভিযাত্রিক’-এর গল্প ঠিক সেখান থেকেই শুরু করেছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। ‘অভিযাত্রিক’ ছবিতে উঠে আসবে অপু ও তাঁর ছেলে কাজলের কথা। 

১৯৫৯ সালে ‘অপুর সংসার’ ছবিতে ছেলেকে নিয়ে বেরিয়ে যেতে দেখা গিয়েছিল অপুকে। এবার সেই ছেলে কাজলের হাত ধরে ঘরে ফিরবে অপু। এই ছবিতে অপু ও তাঁর ৬ বছরের ছেলে কাজলের সম্পর্কের ছবিই আঁকা হবে। 

‘অভিযাত্রিক’ ছবিতে অপুর ভূমিকায় রয়েছেন অর্জুন চক্রবর্তী। অপুর ছেলে কাজলের ভূমিকায় আয়ুষ্মান মুখোপাধ্যায়, অপর্ণার ভূমিকায় দিতিপ্রিয়া রায়, লীলার ভূমিকায় অর্পিতা চট্টোপাধ্যায়, অপুর বন্ধু শঙ্করের ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী, রানু দিদির চরিত্রে শ্রীলেখা মিত্র, বউরানির ভূমিকায় তনুশ্রী শঙ্করকে দেখা যাবে।

লকডাউনের কারণেই আটকে রয়েছেন ‘অভিযাত্রিক’ ছবিটির মুক্তি। তবে, ২৬ তম আন্তর্জাতিক কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালে এই ছবিটি দেখার ইচ্ছা পূরণ হতে চলেছে সিনেমাপ্রেমী বাঙালীদের। প্রসঙ্গত, এবার ফিল্ম ফেস্টিভ্যাল চলবে ৫ নভেম্বর থেকে ১২ নভেম্বর পর্যন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Film Festival, #Avijatrik

আরো দেখুন