দেশ বিভাগে ফিরে যান

কাদের তৈরি ‘আরোগ্য সেতু’? স্পষ্ট জবাব চেয়ে নোটিশ সিআইসির

October 28, 2020 | < 1 min read

করোনাকালে ট্রেনে বা বিমানে সফর করতে জরুরি ‘আরোগ্য সেতু’ অ্যাপ। কিন্তু কে তৈরি করেছে ওই অ্যাপ? এই প্রশ্নে কেন্দ্রীয় সরকারের জবাবে সন্তুষ্ট নয় সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)। ‘ধোঁয়াশা’ না কাটায়, এ বার কেন্দ্রকে নোটিশ পাঠাল তারা।

‘আরোগ্য সেতু’র ওয়েবসাইটে বলা হয়েছে, ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (এনআইসি) এবং কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক ওই অ্যাপটি তৈরি করেছে। কিন্তু একটি আরটিআই-এর জবাবে এনআইসি বলে, অ্যাপটি কারা তৈরি করেছে সে সম্পর্কে তাদের কাছে কোনও তথ্য নেই। অন্যদিকে তথ্যপ্রযুক্তি মন্ত্রক ওই আরটিআই ন্যাশনাল ই গর্ভন্যান্স বিভাগে পাঠিয়ে দেয়। ওই বিভাগও শেষ পর্যন্ত জানিয়ে দিয়েছে, এই প্রশ্নের উত্তর তাদের কাছে নেই।

অ্যাপ নির্মাতাদের পরিচয় নিয়ে কেন্দ্রের এমন উত্তরে ‘ধোঁয়াশা’ রয়েছে বলেই মনে করছে সিআইসি। তাই নোটিস জারি করা হয়েছে। কেন এমন ‘ধোঁয়াশাজনক’ ভাবে আরটিআই-এর উত্তর দেওয়া হয়েছে তা নিয়েও প্রশ্ন তুলেছে সিআইসি। এর পাশাপাশি ন্যাশনাল ই গভর্ন্যান্স  বিভাগকেও শো কজ নোটিশ ধরানো হয়েছে।

করোনা সংক্রমণ সম্পর্কে নানা তথ্য দেয় ‘আরোগ্য সেতু’ অ্যাপ। আশপাশে কোথাও করোনা রোগী রয়েছে কি না, তা-ও জানা যাবে অ্যাপের মাধ্যমে। এমনটাই দাবি করেছইল কেন্দ্রীয় সরকার। এমনকি, ওই অ্যাপটি ট্রেনে এবং বিমানে সফরের সময় মোবাইলে থাকা বাধ্যতামূলক বলে নির্দেশও দেওয়া হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#RTI, #aarogya setu app

আরো দেখুন