বিবিধ বিভাগে ফিরে যান

লক্ষ্মীর চার হাত? কোজাগরী পূর্ণিমায় বাঙালির রোষে বাবুল

October 30, 2020 | < 1 min read

এর আগেও বহুবার বিজেপির বিরূদ্ধে অবাঙালি আগ্রাসনের অভিযোগ উঠেছে। বাঙালি বিজেপি নেতাদেরও অবাঙালি সংস্কৃতি এবং হিন্দি ভাষার প্রতি অহেতুক মোহ নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। সে বঙ্গ বিজেপির হিন্দি বলাই হোক বা রামনবমীর মিছিল সবকিছুতেই বাংলা সংস্কৃতি যে তাদের হাতে কতোটা অসুরক্ষিত, তা নিজেরাই বুঝিয়ে দিয়েছেন বিজেপির রাজ্য নেতারা।

তা আরো একবার প্রমাণিত হয়ে গেল। বিজেপি নিজের ওপর বঙ্গ বিদ্বেষী তকমাটা মুছতে মাঝে মাঝে এতোটাই মরিয়া হয়ে ওঠে এবং তাতে এমন কিছু একটা করে বসে যাতে মানুষের সন্দেহে সিলমোহর পড়ে যায়।

এমনই কান্ড ঘটালেন বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। আজ বাঙালিকে লক্ষ্মীপুজোর অভিবাদন জানাতে গিয়ে যে ছবিটি দিলেন তা মোটেই বাঙালির মা লক্ষ্মীর ছবি নয়। সেটি অবাঙালি ‘লাক্সমি মাতা’-র চার হাত যুক্ত ছবি। বাংলায় মা লক্ষ্মীর দুটি হাতই থাকে। আর সেই রূপেই তিনি পুজিত হন। চার হাত যুক্ত লক্ষ্মীর পুজো মূলত উত্তরভারতীয়রা দীপাবলিতে করে থাকেন। তাঁর সাথে কোজাগরী লক্ষ্মী পূর্ণিমার কোন সম্পর্কই নেই।

এ নিয়ে নেটিজেনরা বেজায় চটেছেন এই গায়ক মন্ত্রীর ওপর। এদিকে মুখ্যমন্ত্রীও অভিবাদন জানিয়েছেন লক্ষ্মী ঠাকুরের ছবি দিয়ে। তাঁর কিন্তু এই ভুলটি হয়নি। এতো চেষ্টা করেও বঙ্গ বিজেপি নেতারা কিন্তু মুখ্যমন্ত্রীর কাছ থেকে একের পর এক গোল খেয়েই যাচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media, #Laxmi pujo, #Kojagori Laxmi pujo

আরো দেখুন