দেশ বিভাগে ফিরে যান

আশ্বাসই সার, ত্রাণের অভাবে ধুঁকছে আতিথেয়তা শিল্প, হোটেল-রেস্তরাঁ

November 5, 2020 | 2 min read

কথায় আছে, একা রামে রক্ষে নেই, সুগ্রীব দোসর। ঠিক একই হাল এখন ভারতীয় অর্থনীতির। মন্দার কোপ তো ছিলই। এখন তার সঙ্গে জুড়েছে করোনার হানা। আর এই জোড়া ফলাতেই ভুগছে দেশের অর্থনীতি (Economy)। এবং এর ফলে ইতিমধ্যেই অন্যান্য শিল্পের মতো সমস্যায় ভারতের আতিথেয়তা শিল্পও। ছ’সাত মাস ধরে কেন্দ্রের কাছে আর্থিক সাহায্যের আর্জি জানিয়েও হাত শূন্য। এই শিল্পের সঙ্গে যুক্ত সকলের মনেই এখন এক ভয়, দ্রুত করোনা সংক্রমণ পিছু না-ছাড়লে বহু হোটেল-রেস্তরাঁয় তালা ঝুলতে পারে। কাজ হারাতে পারেন আরও বহু কর্মী। এই অবস্থায় অর্থনীতিকে চাঙ্গা করতে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের (Nirmala Sitharaman) তৃতীয় দফার দাওয়াইয়ের আশ্বাসে যতটা খুশি হওয়ার কথা ছিল, ততটা হতে পারছে না হোটেল ও রেস্তরাঁ মহল। অনেকেই বলছেন, আগের দু’দফায় কিছু মেলেনি। তারা করোনায় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত পরিষেবা ক্ষেত্রগুলির একটি হওয়া সত্ত্বেও। ফলে এবার না-আঁচালে বিশ্বাস নেই।

সম্প্রতি আর্থিক বিষয়ক সচিব তরুণ বজাজ জানিয়েছেন, নতুন ত্রাণ ঘোষণার আগে সকলের সাহায্যের আর্জি খতিয়ে দেখছেন নির্মলা। শীঘ্রই অনেকের আশা বাস্তবায়িত হবে। বুধবার সংশ্লিষ্ট শিল্পের সংগঠন ফেডারেশন অব হোটেল অ্যান্ড রেস্তরাঁ অ্যাসোসিয়েশন্স অব ইন্ডিয়ার (এফএইচআরএআই) সেক্রেটারি জেনারেল জেসন চাকো অবশ্য বলেন, বহুবার সাহায্যের আর্জি জানালেও এখনও কিছু মেলেনি। তাই কেন্দ্রের আশ্বাসে কিছুটা আশার সঞ্চার হলেও যতক্ষণ না কিছু মিলছে, সঙ্কট কাটার কোনও পথ দেখছে না এই শিল্প। সংক্রমণ এড়াতে শারীরিক দূরত্ব রক্ষা যখন বাধ্যতামূলক, তখন রেস্তরাঁ যে মাথা খুঁড়বে সে কথাও মনে করাচ্ছেন অনেকে। তাঁদের বার্তা, তাই আরও আগে সাহায্য পাওয়ার আশা ছিল। কিন্তু আশা ও বাস্তবের মধ্যে যে যোজন ফারাক, সেটা পরিষ্কার ইতিমধ্যেই।

প্রসঙ্গত, ত্রাণ প্রকল্পের আর্জি জানিয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীকে (Narendra Modi) চিঠি দিয়েছিল এফএইচআরএআই। কম সুদে ঋণের আর্জিও জানিয়েছে তারা। সংগঠনের ভাইস প্রেসিডেন্ট সুরেন্দ্রকুমার জয়সওয়াল বলেছেন, ‘অতিমারিতে ব্যবসা প্রথম বন্ধ হয় ও সব শেষে চালু হয়। সব থেকে বেশি দিন আমাদের ব্যবসাই বন্ধ রাখতে বলেছিল সরকার। ফলে নগদে টান পড়েছে। লক্ষ লক্ষ কাজ গিয়েছে। ঋণ পেতেও সমস্যা হচ্ছে। তাই ত্রাণ ছাড়া গতি নেই।’ শিল্পের সঙ্গে যুক্তদের দাবি, যে ব্যবসা জিডিপির ৯ শতাংশের সূত্র, যেখানে কর্মরত প্রায় ৮.২ কোটি মানুষ (মোট কর্মসংস্থানের ১২ শতাংশ), তাদের আর্থিক সাহায্য পৌঁছনো জরুরি দেশের স্বার্থেই। টিকে থাকতে দরকার কম সুদে ধার, ঋণ পাওয়ার যোগ্যতা যাচাইয়ের জন্য মূল্যায়নের ব্যবস্থা স্থগিত রাখার মতো পদক্ষেপও। কারণ সাহায্য না মিললে ৪০-৫০ শতাংশ রেস্তরাঁ ও ৩০-৪০ শতাংশ হোটেলের ঝাঁপ বন্ধ হতে পারে। এতে আরও মানুষ কাজ হারাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Restaurants, #Hospitality Sector, #Modi Government, #hotels

আরো দেখুন