দেশ বিভাগে ফিরে যান

একাধিক নিষেধাজ্ঞা! কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে কী পদক্ষেপ RBI-র?

April 25, 2024 | < 1 min read

রিজার্ভ ব্যাঙ্কের শাস্তির মুখে পড়ল কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রিজার্ভ ব্যাঙ্কের শাস্তির মুখে পড়ল কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক। আরবিআই বুধবার কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ককে অবিলম্বে নতুন ক্রেডিট কার্ড ইস্যু করা বন্ধ করার নির্দেশ দিয়েছে। কোটাক মাহিন্দ্রা আপাতত অনলাইনে বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে নতুন গ্রাহকদের সংযুক্ত করতে পারবে না। কী কারণে এমন কঠোর শাস্তির মুখে পড়ল এই ব্যাঙ্ক? জানা যাচ্ছে, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের তথ্য প্রযুক্তি সংক্রান্ত অডিট রিপোর্টে সন্তুষ্ট হতে পারেনি আরবিআই। সেই কারণেই কড়া পদক্ষেপ করা হয়েছে আরবিআইয়ের (RBI) তরফে।

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের (Kotak Mahindra Bank) আইটি সিস্টেমে ত্রুটি খুঁজে পেয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। এ বিষয়ে ব্যাঙ্কের কাছে উত্তর চাওয়া হয়েছিল, উত্তর আরবিআইয়ের কাছে সন্তোষজনক মনে হয়নি। ২০২২-২৩ সালের আইটি তদন্তের পর রিজার্ভ ব্যাঙ্ক এমন পদক্ষেপ করেছে। আরবিআই বলছে, ২০২২ এবং ২০২৩ সালে ব্যাঙ্কের আইটি অডিটে উদ্বেগজনক রিপোর্ট এসেছে। তথ্যপ্রযুক্তি সংক্রান্ত একাধিক গলদ ধরা পড়েছে। সাধারণ মানুষের ঝুঁকির কথা ভেবে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনির্দিষ্টকালের জন্য এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত তা বহাল থাকবে।

তবে বর্তমান গ্রাহকদের চিন্তার কিছুই নেই। তাঁরা যেভাবে পরিষেবা পাচ্ছেন, সেভাবেই পরিষেবা পাবেন। উল্লেখ্য, ২০০৩ সালে কোটাক মাহিন্দ্রা ফাইন্যান্স ব্যাঙ্কিং লাইসেন্স পেয়েছিল। এটিই প্রথম এনবিএফসি যাকে ব্যাঙ্কে রূপান্তরিত করা হয়েছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Paytm, #RBI, #Kotak Mahindra Bank

আরো দেখুন