আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ট্রাম্পের হার, মার্কিন প্রেসিডেন্ট হলেন জো বাইডেন

November 8, 2020 | < 1 min read

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে (Donald Trump) হারিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন (Joe Biden)। দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে তাঁর দখলে গেল ২৭০ ইলেকটোরাল ভোট। যদিও ট্রাম্প হার মানতে নারাজ। তিনি এই নির্বাচনের ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ হতে চলেছেন। সূত্রের খবর, আইনি লড়াইয়ের খরচ হিসেবে অন্তত ৬০ মিলিয়ন মার্কিন ডলার জোগাড় করতে চাইছে রিপাবলিকান ন্যাশনাল কমিটি।

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগণনা সম্পূর্ণ হতে অস্বাভাবিক দেরি হয়। গণনা শুরু হওয়ার পরেই কারচুপির অভিযোগে সরব হন ট্রাম্প। গণনার মধ্যেই হোয়াইট হাউসে সাংবাদিক বৈঠক করে তিনি এই নির্বাচনে জিতে গিয়েছেন বলেও দাবি করেন। তবে শেষপর্যন্ত তাঁর দাবি ধোপে টিকল না। মার্কিন জনতার রায়ে আগামী চার বছরের জন্য ক্ষমতায় এলেন বাইডেন।

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষপর্যায়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে পেনসিলভিনিয়া ও জর্জিয়ার ফলাফল। এই দুই জায়গাতেই এগিয়ে থাকার ফলে জয় পেলেন বাইডেন। জর্জিয়া ও মিশিগানের ফলাফল নিয়ে মামলা দায়ের করেছিলেন ট্রাম্প। কিন্তু সেই মামলা খারিজ হয়ে যায়। ফলে তাঁর জয়ের সম্ভাবনা শেষ হয়ে যায়। জর্জিয়ায় অবশ্য হাড্ডাহাড্ডি লড়াই হয়। এখানে ফের ভোট গণনা করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই ফলাফল বাইডেনের পক্ষেই যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Joe Biden, #US Election 2020, #Donald Trump

আরো দেখুন