জীবনশৈলী বিভাগে ফিরে যান

এই সব কাজেও ব্যবহার করা যায় ডিম 

November 17, 2020 | 2 min read

খাওয়াদাওয়া থেকে রূপচর্চায় ব্যবহার—ডিমের (Egg) প্রয়োজনীয়তা কমবেশি সব গৃহস্থ (Household) বাড়িতেই রয়েছে। ডিম সেদ্ধ (Boiled) থেকে ডিমের ঝোল (Curry) সব পদই আমবাঙালির প্রিয় পদ। তবে ডিম কেবল খাওয়া বা রূপচর্চাতেই (Make Up) কাজে লাগে এমন ভাবলে মস্ত ভুল করবেন।

পুষ্টি (Nutrition) মেটাতেও ডিমের চাহিদা তুঙ্গে। কম খরচে প্রোটিনের (Protin) এমন সম্ভার আর কোনও খাবারে সে ভাবে নেই। কিন্তু জানেন কি, এই ডিম দিয়েই আপনি সারিয়ে ফেলতে পারেন কাটাছেঁড়ার দাগ (Cut Mark) কিংবা ঝকঝকে করে ফেলতে পারেন গয়নাও (Ornaments)!

রইল ডিমের রকমারি কার্যকারিতার হদিস:-

কন্ডিশনার (Conditioner): হঠাৎ কন্ডিশনার ফুরিয়ে গিয়েছে? চিন্তার কারণ নেই। অলিভ অয়েল (Olive Oil) আর ডিমের কুসুম (Egg Yolk) একসঙ্গে মিশিয়ে শ্যাম্পুর (Shampoo) পর লাগিয়ে রাখুন চুলে। বাজারচলতি কন্ডিশনারের চেয়ে এই ঘরোয়া ব্যবহারে চুল ভাল হবে।

গাছের জন্য (For Nursery): ডিম সেদ্ধর পর সেই জল ও ডিমের খোলা গুঁড়িয়ে গাছের গোড়ায় দিন। ডিমের খোলা গাছের শরীরে ক্যালসিয়ামের (Calcium) জোগান বাড়াতে খুব কার্যকর। গাছকে নানা পতঙ্গের হাত থেকেও বাঁচায় ডিমের খোলা।

গয়না পরিষ্কার (Ornaments Cleaning): রুপোর (Silver) গয়না দিন কয়েক পরলেই কালো হয়ে যাওয়ার ভয় থাকে। বাতাসের অক্সিজেনের (Oxygene) প্রভাবেই এমনটা হয়। ডিম এই গয়নাগুলোকে পরিষ্কার করে ঝকঝকে করে দিতে পারে সহজেই। ডিম অনেকক্ষণ ধরে খুব শক্ত করে সেদ্ধ করে নিতে হবে এ ক্ষেত্রে। এর পর খোসা ছাড়িয়ে দু’ভাগ করে কুসুম ছাড়িয়ে নিন। এ বার সেই কুসুম একটি ঢাকনাযুক্ত পাত্রে রেখে হাত দিয়ে ঝুরঝুরো করে গুঁড়িয়ে নিন। এ বার তাতে হালকা কোনও পেপার টাওয়েল বিছিয়ে তার উপর রাখুন রুপোর গয়নাগুলো। পাত্রের মুখের চার পাশে ময়দার (Flour) প্রলেপ লেপে বায়ুনিরুদ্ধ (Air Tight) করে বন্ধ করে দিন। দু’দিন পর সেই গয়নাগুলো বার করলেই দেখবেন, কালো ভাব একেবারে উধাও। ডি-অক্সিডাইজার (De Oxidiser) হিসেবে ডিমের এই ব্যবহার নানা গয়নাতেও ব্যবহার করা হয়।

রক্ত বন্ধ করতে (Stop Bleeding): পিকনিকে (Picnic) গিয়ে বা বাড়ির মধ্যেই কোনও দুর্ঘটনাবশত কেটে গেলে দেখা যায় অনেক সময় রক্ত বন্ধ হতে চায় না। এ সময় ডিমকে কাজে লাগান। এমনিতে বাড়িতে ডিম মজুত থাকে প্রায় সকলেরই। কিংবা কোথাও পিকনিকে গেলে ডিম সেদ্ধ সঙ্গে নিয়ে যাওয়া আমাদের বরাবরের অভ্যাস। সেদ্ধ ডিমের খোলা ও সাদা অংশের মাঝে যা পাতলা খোসা থাকে তা ছাড়িয়ে নিন। সেই খোসা ক্ষতস্থানে চেপে ধরে থাকলেই রক্ত বন্ধ হবে দ্রুত। এমনকি দ্রুত ক্ষতের দাগ মেলাতেও এটি বেশ কার্যকর।  

জুতো পরিষ্কারে (Shoe Cleaning): পুরনো চামড়ার জুতোর (Leather Shoe) মধ্যে সাদা ঘোলাটে দাগ পড়ে যায়। ছত্রাকও (Fungus) জন্মাতে পারে। লকডাউনে জুতোর ব্যবহারই তো কমে এসেছে। ডিমের সাদা অংশ কাপড়ে নিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন।

আঠা হিসেবে (Adhesive): বাড়িতে আঠা ফুরিয়ে গিয়েছে? ময়দা, চিনি, ডিমের সাদা অংশ আর অল্প জল মিশিয়ে তৈরি করা যাবে আঠা। সেই আঠাই ব্যবহার করতে পারেন বিকল্প হিসেবে।  

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #Eggs

আরো দেখুন