উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

জেলার ১৫ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে ৩৩০ কোটি ঋণ প্রদান

November 18, 2020 | 2 min read

ছবি: ফাইল চিত্র

দক্ষিণ দিনাজপুর জেলার ১৫ হাজার স্বনির্ভর গোষ্ঠীকে প্রায় ৩৩০ কোটি টাকা ঋণ দিল জেলা প্রশাসন। চলতি আর্থিক বছরে জেলার বিভিন্ন ব্যাঙ্কের মাধ্যমে এই ঋণ দেওয়া হয়েছে। 
স্বনির্ভর গোষ্ঠীর দায়িত্বে থাকা জেলা প্রশাসনের আধিকারিক দেবায়ন কুণ্ডু বলেন, আমাদের জেলায় স্বনির্ভর গোষ্ঠীগুলি ভালো কাজ করছে। গত বছরও তাদের ঋণ দেওয়া হয়েছিল। সেই ঋণ পেয়ে গোষ্ঠীগুলি অনেক কাজ করেছে। গোষ্ঠীর সদস্যারা আর্থিকভাবে নিজেদের স্বনির্ভর করে তুলেছেন। এবছর প্রায় ৩৩০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছে। মোট ১৫ হাজার গোষ্ঠীকে ঋণ দেওয়া হয়েছে। জেলা প্রশাসনের এই উদ্যোগে উপকৃত হয়েছে দক্ষিণ দিনাজপুরের প্রায় দেড় লক্ষ পরিবার। 
দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে প্রায় ১৮ হাজার স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। জানা গিয়েছে, গত বছর নির্বাচিত গোষ্ঠীগুলিকে প্রায় ২৫০ কোটি টাকা ঋণ দেওয়া হয়েছিল। এবার সেই অঙ্ক অনেকটাই বেড়েছে। জেলা প্রশাসনের দেওয়া ওই ঋণ নিয়ে অনেকে দর্জির দোকান খুলেছেন। কেউ ছোটখাটো ব্যবসা শুরু করেছেন। কেউ মাছ চাষ করেছেন। কেউ আবার হাঁস, মুরগি, ছাগলের ফার্ম খুলেছেন। অনেকে আচার, জ্যাম, জেলির মতো সামগ্রী তৈরি করছেন। এভাবে তাঁরা সংসারকে আর্থিকভাবে দাঁড় করিয়েছেন। এছাড়া, করোনা পরিস্থিতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন ব্লকে ওই স্বনির্ভর গোষ্ঠীগুলির মাধ্যমে স্যানিটাইজার ও মাস্ক তৈরি করা হয়েছে। এর ফলেও অনেক গোষ্ঠী কাজ পেয়েছে। এখনও জেলার বহু স্বনির্ভর গোষ্ঠী মাস্ক তৈরির কাজ করে চলেছে। 
জানা গিয়েছে, কয়েক বছর আগে পর্যন্ত বিভিন্ন ব্যাঙ্ক থেকে গোষ্ঠীগুলিকে প্রথম দফায় ৫০ হাজার টাকা ঋণ দেওয়া হতো। এখন তা বেড়ে হয়েছে ১ লক্ষ ৫০ হাজার টাকা। ব্যাঙ্ক থেকে কোনও গোষ্ঠী ঋণ নেওয়ার পর নিয়ম মেনে তা এক বছরের মধ্যে পরিশোধ করে দিতে পারলে, পরের বছর ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ পাওয়ার কথা। পরের বছর গোষ্ঠীর ঋণ মেটানোর পারফরম্যান্সের ভিত্তিতে ব্যাঙ্ক সেই গোষ্ঠীকে সাড়ে তিন লক্ষ বা তারও বেশি টাকা ঋণ দিয়ে থাকে। দক্ষিণ দিনাজপুর জেলাজুড়ে প্রচুর স্বনির্ভর গোষ্ঠী রয়েছে, যারা পাঁচ লক্ষ টাকারও বেশি ঋণ নিয়ে তা পরিশোধ করে দিয়েছে, অধিকাংশ স্বনির্ভর গোষ্ঠীর মহিলারাই গ্রামের বাসিন্দা। তাঁদের মধ্যে অনেকের স্বামী শ্রমিকের কাজ করেন। কারও স্বামী আবার ভিন রাজ্যে থাকেন। তাঁদের সংসারের উপার্জন বৃদ্ধিতে এই ঋণ কাজে লাগে।
সম্প্রতি লকডাউনের জেরে ভিন রাজ্যে কাজ করতে যাওয়া পরিযায়ী শ্রমিকরা চরম বিপাকে পড়েছেন। অনেকেই কাজ হারিয়েছেন। অনেকে আবার ভোগান্তির ফলে আর ভিন রাজ্যে কাজ করতে যেতে চাইছেন না। ফলে তাঁদের সংসারে অর্থনৈতিক বিপর্যয় দেখা দিয়েছে। জেলা প্রশাসনের দেওয়া এই ঋণের টাকায় সেইসব পরিবারের যেসব মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা, তাঁরা উপার্জন করে সংসারের হাল ধরতে পারবেন। কর্মহীন হয়ে পড়া অনেক পরিযায়ী শ্রমিকের পরিবার ঘুরে দাঁড়াতে পারবে। গত বছর ঋণ পেয়ে অধিকাংশ  গোষ্ঠীর মহিলারা বিভিন্ন ধরনের কাজ করে আর্থিকভাবে নিজেদের  স্বনির্ভর করে তুলেছেন। অধিকাংশ গোষ্ঠী সময়মতো নিয়ম মেনে ঋণ পরিশোধ করে দেওয়ায়, এবছর জেলা প্রশাসনের তরফে ঋণদানের অঙ্ক প্রায় ৮০ কোটি টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#balurghat, #South Dinajpur, #self help groups

আরো দেখুন